মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা
নিউইয়র্কের সংবর্ধনায় বন্যা

বাংলাদেশের সংস্কৃতি চর্চার সম্মান ‘পদ্মশ্রী’

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

বাংলাদেশের সংস্কৃতি চর্চার সম্মান ‘পদ্মশ্রী’

ভারতের রাষ্ট্রীয় পুরস্কার পদ্মশ্রী লাভ করায় নিউইয়র্কে আয়োজিত নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে বাংলাদেশের খ্যাতিমান রবীন্দ্র সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেছেন, এ সম্মাননা বাংলাদেশের সংস্কৃতি চর্চার সম্মান। বাংলাদেশে যাঁরা সংস্কৃতি চর্চা করি তাঁদের সবার অর্জন এটি। এই সম্মানের মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতি চর্চাকে স্বীকৃতি দেওয়া হয়েছে, সম্মান জানানো হয়েছে।

গত ৯ জুন সন্ধ্যায় দেওয়া নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানের শিরোনাম ছিল ‘আছ আকাশ পানে তুলে মাথা’। তরঙ্গ বিনোদন ইনকের আয়োজনে বিশেষ সহযোগিতায় ছিল পন্ডিত কিষাণ মহারাজ তাল তরঙ্গ ইনস্টিটিউট। অনুষ্ঠানে বিশেষ সম্মানীত অতিথি ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল নাজমুল হুদা, নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়াবিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান, আবাসন ব্যবসায়ী নুরুল আজিম প্রমুখ। সমাবেশে আরও উপস্থিত ছিলেন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১-এর যুক্তরাষ্ট্র শাখার সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিক খালেদুজ্জামান প্রদীপ প্রমুখ।

সংবর্ধনায় রেজওয়ানা চৌধুরী বন্যা আরও বলেন, রবীন্দ্রনাথের গান আমি গাই। গানেই আমার জীবন ধারণ। সে ক্ষেত্রে রবীন্দ্রনাথের গানের গায়িকা হিসেবে আমাকে সম্মান জানানোর অর্থ হচ্ছে রবীন্দ্রনাথকেই সম্মান জানানো, যাঁরা রবীন্দ্রনাথের গান করেন, চর্চা করেন, সবাইকে সম্মান জানানো।

এ অনুষ্ঠানটির শুরু করা হয় আমেরিকায় জন্মগ্রহণকারী বাঙালি প্রজন্মের অংশগ্রহণে তবলা সঙ্গ করে আবহ সংগীতের মাধ্যমে। খ্যাতনামা তবলাবাদক তপন মোদকের নেতৃত্বে ‘তাল তরঙ্গ ইনস্টিটিউট’-এর  ১৫ শিশু-কিশোর বাদকের একাগ্রতায় সবাই অভিভূত হন। এরপর রেজওয়ানা চৌধুরী বন্যার প্রতিষ্ঠিত ‘সুরের ধারা’র সাত শিল্পী সমবেত কণ্ঠে পাঁচটি সংগীতের মাধ্যমে পুরো আয়োজনকে ভিন্ন এক আমেজে আবিষ্ঠ করে। এই শিল্পীরা হলেন সুপর্ণা বসু, মাহবুবা রহমান মিলু, ফারিহা আনোয়ার তুষি, ইলমা কায়সার, নামিরা নূজহাত, কাকলি মন্ডল এবং পূর্বা মুখার্জি।

সংবর্ধনায় সিক্ত রেজওয়ানা নিজেকে উজার করে বেশ কটি রবীন্দ্র সংগীত পরিবেশনের পর দর্শকের অনুরোধেও গান করেন। মনোমুগ্ধকর আয়োজনটি গভীর রাতে গানে গানেই শেষ হয়।

 

 

 

সর্বশেষ খবর