মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ ০০:০০ টা

অগ্নিকাণ্ডের প্রধান কারণ ভবন মালিকদের গাফিলতি

রাজউক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বেশির ভাগ অগ্নি দুর্ঘটনার অন্যতম প্রধান কারণ ভবন মালিকদের গাফিলতি বলে জানান রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার (অব.)। তিনি বলেন, মালিকরা ভবন নির্মাণ করতে যথাযথ পরিবীক্ষণ ও রক্ষণাবেক্ষণের ব্যাপারে সচেতন থাকেন না। তারা বহুতল ভবন নির্মাণ করেন, কিন্তু অগ্নিনিরাপত্তার বিষয়ে উদাসীন থাকেন।

গতকাল রাজউক আয়োজিত নিজস্ব অডিটোরিয়ামে অগ্নিনিরাপত্তা সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও অগ্নিনির্বাপণ প্রায়োগিক মহড়া বিষয়ক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রাজউক চেয়ারম্যান বলেন, দেশে ব্যাপক শিল্পায়ন ও নগরায়ণের সঙ্গে সঙ্গে অগ্নিকাণ্ড এবং অগ্নি দুর্ঘটনার সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। এর মধ্যে রাজধানী ঢাকা শহরে অগ্নি দুর্ঘটনার সংখ্যা অনেক বেশি। আমাদের সবাইকে অগ্নি-দুর্ঘটনা প্রতিরোধে সচেতন হতে হবে।

রাজউকের সদস্য (এস্টেট ও ভূমি) মোহাম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সদস্য (উন্নয়ন) মেজর ইঞ্জিনিয়ার সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.)। কর্মশালায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক মো. ছালেহ উদ্দিন আলোচক হিসেবে সেশন পরিচালনা করেন। এ সময় মোহাম্মদ নাসির উদ্দিন, সদস্য (পরিকল্পনা) রাজউক এবং রাজউকের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর