বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

হঠাৎ বাড়ছে ডায়রিয়া রোগী

সামাল দিতে অস্থায়ী তাঁবু, দূষিত পানি পানে এ পরিস্থিতি : শঙ্কা চিকিৎসকদের

নিজস্ব প্রতিবেদক

হঠাৎ বাড়ছে ডায়রিয়া রোগী

রাজধানীতে হঠাৎ বাড়ছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা। ২৯ মে থেকে আইসিডিডিআরবি হাসপাতালে প্রতিদিন প্রায় ৬০০ থেকে ১ হাজার রোগী ভর্তি হচ্ছে। অতিরিক্ত রোগী সামাল দিতে হাসপাতালের পার্কিং এলাকায় করা হয়েছে অস্থায়ী তাঁবু। দূষিত পানি পানে এ পরিস্থিতি তৈরি হয়েছে বলে শঙ্কা চিকিৎসকদের।

আইসিডিডিআরবি হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৯ মে থেকে এ হাসপাতালে বাড়তে শুরু করেছে ডায়রিয়ায় আক্রান্ত রোগী। অন্যান্য সময় গড়ে ৩০০ থেকে ৩৫০ জন রোগী থাকলেও সেদিন এ হাসপাতালে ৬৫৩ জন ভর্তি হয়। পরদিন রোগীর সংখ্যা ৯০০ ছাড়িয়ে যায়। ৩০ মে সারা দিনে ৯৬১ জন ডায়রিয়া আক্রান্ত ভর্তি হন।

হাসপাতাল কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, ৩১ মে ১ হাজার ২০৮ জন, ১ জুন ১ হাজার ৩৩০ জন, ২ জুন ১ হাজার ২৭২ জন, ৩ জুন ১ হাজার ২২১ জন, ৪ জুন ১ হাজার ১১০ জন, ৫ জুন ১ হাজার ৩৫ জন, ৬ জুন ৯০২ জন, ৭ জুন ৭৬৫ জন, ৮ জুন ৭৯০ জন, ৯ জুন ৬৬২ জন, ১০ জুন ৬৬০ জন ভর্তি হয়েছেন। এ ১১ দিনে ডায়রিয়া আক্রান্ত হয়ে প্রায় ১১ হাজার রোগী ভর্তি হয়েছেন এ হাসপাতালে।

রাজধানীর বাড্ডা থেকে ডায়রিয়া আক্রান্ত পাঁচ বছর বয়সি ছেলেকে নিয়ে হাসপাতালে এসেছেন ফাতেমা আক্তার। তিনি বলেন, ‘আশপাশের কোনো খাবার থেকে হতে পারে। তবে আমার মনে হয় পানি থেকেই হয়েছে। কারণ আমাদের এলাকার অনেকেরই ডায়রিয়া হচ্ছে।’

আইসিডিডিআরবির চিকিৎসকরা জানান, এ মুহূর্তে যে ডায়রিয়ার প্রকোপ হচ্ছে, এটা গ্রীষ্মকালীন। বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার কারণে এখন ডায়রিয়ায় আক্রান্ত হতে পারে। ডায়রিয়া রোগীর চাপে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন তারা। রোগী ও স্বজনের ভিড়ে হাসপাতালে লেগে আছে জটলা। অতিরিক্ত রোগী সামাল দিতে হাসপাতালের পার্কিং এলাকায় করা হয়েছে অস্থায়ী তাঁবু। প্রতিদিন রোগী যা আসছে, বেশির ভাগই রাজধানীর বিভিন্ন এলাকার। তবে ঢাকায় হঠাৎ ডায়রিয়ার প্রকোপ কেন বাড়ল, তা খতিয়ে দেখছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর। শুধু এ হাসপাতাল নয়, রাজধানীর অন্যান্য হাসপাতালেও বেড়েছে ডায়রিয়া রোগী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর