বুধবার, ১২ জুন, ২০২৪ ০০:০০ টা

কালো টাকা সাদা করার সুযোগে কমবে করদাতা

-আবদুল মজিদ

নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান ও আইবিএফবির উপদেষ্টা ড. মোহাম্মদ আবদুল মজিদ বলেছেন, কালো টাকা সাদা করার সুযোগ দেওয়া হলে সাধারণ মানুষ নতুন করে করদাতা হতে চাইবে না। ফলে নতুন করদাতা কমবে। গতকাল তেজগাঁওয়ে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) কার্যালয়ে ‘বাজেট ২০২৪-২৫ প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। কালো টাকা সাদা করা প্রসঙ্গে তিনি বলেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরে ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে অবৈধ সম্পদ বৈধ করার সুযোগ দেওয়া হতে পারে। তবে কালো টাকা সাদা করার সুযোগ থাকলে সাধারণ মানুষ নতুন করে করদাতা হতে চাইবে না।

এনবিআরের সাবেক এ চেয়ারম্যান বলেন, দেশের কর আইনের চোখ টেরা; তাকায় একদিকে, দেখে আরেক দিকে। তবে রাজস্ব আদায় প্রত্যক্ষ করমুখী হলে আয় বৈষম্য কমবে।

আইবিএফবির সভাপতি হুমায়ূন রশিদ বলেন, দেশের অর্থনীতিতে ক্রান্তিকাল যাচ্ছে। স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে বাজেটে অনেক বেশি সংস্কারের প্রত্যাশা করেছিলাম। কিন্তু সংস্কারের গাইডলাইন পাইনি।

তবে প্রস্তাবিত বাজেটকে বাস্তবসম্মত ও বাস্তবায়নযোগ্য উল্লেখ করে তিনি বলেন, বাজেট বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য দরকার সুশাসন ও যথাযথ মনিটরিং। বাজেট বাস্তবায়নের ক্ষেত্রে দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহি এবং তদারকির মান ক্রমাগতভাবে উন্নয়নের জন্য সুস্পষ্ট দিকনির্দেশনা ও পরিকল্পনা জরুরি। এ ছাড়া বাজেট বাস্তবায়নের লক্ষ্যে সরকারি এবং বেসরকারি খাতের অংশীদারি আরও জোরদার করতে হবে। মূল প্রবন্ধ উপস্থাপন করে তিনি বলেন, বাজেটে মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৬.৫ শতাংশ। কিন্তু চলতি বছর মে মাসে মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৯.৮৯ শতাংশ। এ মূল্যস্ফীতির হারকে কমিয়ে এনে লক্ষ্যমাত্রা অর্জন করা একটি বিশাল চ্যালেঞ্জ। মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির লাগাম টেনে ধরতে হবে। তা না হলে সাধারণ মানুষের কষ্ট ও ভোগান্তি বাড়বে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর