বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ ০০:০০ টা

বর্জ্য অপসারণে আতিক সময় নিলেন ৬ ঘণ্টা তাপস ২৪

রাজধানীর কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রস্তুতি নিয়েছে দুই সিটি করপোরেশন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর কোরবানির পশুর বর্জ্য অপসারণে প্রস্তুতি নিয়েছে দুই সিটি করপোরেশন। তবে বর্জ্য অপসারণ নিয়ে দুই সিটির মেয়র দুই ধরনের মন্তব্য করেছেন। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম ঈদের দিন ৬ ঘণ্টার মধ্যে নগরের রাস্তাঘাট থেকে বর্জ্য অপসারণের ঘোষণা দেন। আর ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

গতকাল ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনায় নতুন ৩২টি ড্রাম ট্রাক ও আটটি কম্প্যাক্টর ট্রাক সংযোজন কার্যক্রম উদ্বোধন শেষে মেয়র আতিকুল ইসলাম বলেন, ঈদে বর্জ্য অপসারণের জন্য ১০ হাজারের অধিক কর্মী কাজ করবে। ১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ বিতরণ করা হয়েছে। এ ছাড়া পর্যাপ্ত ব্লিচিং পাউডার, স্যাভলন, টুকরি, ফিনাইল দেওয়া হয়েছে। কাউন্সিলররা ও ডিএনসিসির কর্মীরা মাঠে সার্বক্ষণিক কাজ করবেন। আমি নিজে মাঠে থাকব। জনগণকে অনুরোধ করছি যত্রতত্র কোরবানির বর্জ্য ফেলবেন না। নির্দিষ্ট স্থানে রেখে দেবেন। গতবারের মতো জনগণের সহযোগিতা পেলে নির্ধারিত ৬ ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করা হবে।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, গত বছরের মতো এবারও ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণে আমাদের লক্ষ্যমাত্রা রয়েছে। গতকাল জাতীয় ঈদগাহ ময়দানে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন শেষে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র একথা বলেন।

তিনি বলেন, ঈদের দিন যে বর্জ্য সৃষ্টি হবে, সেটা ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে। ঈদের পরের দিন যে বর্জ্য সৃষ্টি হবে, সেটাও ২৪ ঘণ্টার মধ্যে অপসারিত হবে। যেহেতু চাঁদরাত থেকে হাটে পশুর সংখ্যা, পরিধি ও বিক্রি কমে যায়, সেহেতু চাঁদরাতের মধ্যরাত থেকে আমরা হাটের বর্জ্য অপসারণের কাজ শুরু করব।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর