বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪ ০০:০০ টা

ভাওয়াইয়া সুরের মূর্ছনায় শেষ হলো ‘মহাজনের পদাবলি’

সাংস্কৃতিক প্রতিবেদক

মাটি আর শেকড়ের সঙ্গে মিশে আছে রংপুরের ভাওয়াইয়া গান। আবহমান বাংলার রূপ, সৌন্দর্য ও প্রেমের চিরন্তন আবেগের পাশাপাশি গ্রাম্য বধূর হৃদয়ের হাহাকারও উঠে এসেছে উত্তরাঞ্চলের এ সুরে। ভাওয়াইয়া গানের দরদমাখা সুরের মূর্ছনা ছড়িয়ে দিয়ে স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে শেষ হলো শিল্পকলা একাডেমি আয়োজিত ‘মহাজনের পদাবলি’ শিরোনামে পাঁচ দিনের লোকগানের আসর। গতকাল সমাপনী আসরের শুরুতেই সুস্মিতা আক্তার পরিবেশন করেন ‘তোরসা নদীর উথালপাথাল’ ও ‘ধীকো ধীকো ধীকো মইশালরে’ গান দুটি। এরপর একে একে গান পরিবেশন করেন সাহস মোস্তাফিজ, রহিমা খাতুন, লুবানা ইয়াসমিন দোয়েল, ফাহমিদা রত্না, সুমন রায় প্রমুখ।

আরিফুর রহমান চৌধুরী, স্বপ্না রায়, পুণ্য চন্দ্র রায়। এর আগে সমাপনী আসরের সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আবদুল গাফ্ফার চৌধুরী ও হুমায়ুন আজাদ স্মরণ

কথামালা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বরেণ্য সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরী এবং ঔপন্যাসিক হুমায়ুন আজাদকে স্মরণ করেছে শিল্পকলা একাডেমি। গতকাল একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আয়োজিত এ স্মরণানুষ্ঠানে আবদুল গাফ্ফার চৌধুরীর জীবন ও কর্মের ওপর ‘আবদুল গাফ্ফার চৌধুরী : ত্রিমাত্রিম জীবন সংবেদে চৈতন্যের বাতিঘর’ শিরোনামে প্রবন্ধ পাঠ করেন সাংবাদিক নজরুল কবির এবং ‘হুমায়ুন আজাদের বহুত্ববাদ ও বিনির্মাণ’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন সাহিত্যিক ও গবেষক মোজাফফর হোসেন।

আলোচক ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব শারাবান তাহুরা। সভাপতিত্ব করেন একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। বাবাকে নিয়ে স্মৃতিচারণা করেন হুমায়ুন আজাদের মেয়ে মৌলি আজাদ। এর আগে শিল্পকলা একাডেমি নির্মিত আবদুল গাফ্ফার চৌধুরী ও হুমায়ুন আজাদের ওপর ১০ মিনিটের বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর