শুক্রবার, ১৪ জুন, ২০২৪ ০০:০০ টা

মেধাবী মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত : আনিসুল হক

নিজস্ব প্রতিবেদক

মেধাবী মেয়েরা ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত : আনিসুল হক

আসনস্বল্পতার জন্য অনেক মেধাবী মেয়ে ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে বলে জানিয়েছেন সংসদকার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আনিসুল হক। গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনে সংসদ সদস্য আবদুল কাদের আজাদের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। এ সময় সংসদে সভাপতিত্ব করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

আনিসুল হক জানান, ক্যাডেট কলেজগুলো বিশেষায়িত আবাসিক শিক্ষাপ্রতিষ্ঠান, যার সূচনা হয়েছিল ১৯৫৮ সালে। বাংলাদেশে বর্তমানে ১২টি ক্যাডেট কলেজের মধ্যে নয়টি ছেলেদের এবং তিনটি মেয়েদের। দেশের মোট জনসংখ্যার ছেলে ও মেয়ের অনুপাত প্রায় সমান হলেও ক্যাডেট কলেজে মেয়েদের পড়ার সুযোগ কম। প্রতি বছর সপ্তম শ্রেণিতে ভর্তি পরীক্ষায় তুলনামূলক অধিক ভালো ফল অর্জন করা সত্ত্বেও শুধু আসনস্বল্পতার জন্য অনেক মেধাবী মেয়ে ক্যাডেট কলেজে পড়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। তিনি বলেন, বিদ্যমান গার্লস ক্যাডেট কলেজগুলোর ভৌগোলিক অবস্থান অনুযায়ী দেশের দক্ষিণাঞ্চলে কোনো গার্লস ক্যাডেট কলেজ নেই। নবম জাতীয় সংসদে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে হাওরাঞ্চলে একটিসহ দেশের পুরনো ২০ জেলার যেসব জেলায় কোনো প্রকার ক্যাডেট কলেজ নেই।

সেসব জেলায় একটি করে ক্যাডেট কলেজ স্থাপনের সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। ওই ২০ জেলার মধ্যে ফরিদপুরে একটি গার্লস ক্যাডেট কলেজ স্থাপনের প্রস্তাবও উত্থাপিত হয়েছিল। পরে আর্থিক সংশ্লেষের কারণে তা স্থাপন করা সম্ভব হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর