রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

বর্জ্য অপসারণে প্রস্তুত ঢাকার দুই সিটি

বর্জ্য বহন ও পরিচ্ছন্নতার জন্য ১১৭টি ডাম্প ট্রাক, ২১টি পে-লোডার, ১৮টি পানির গাড়ি, দুটি টায়ার ডোজার, পাঁচটি স্কিড লোডার, ১৪০টি পিকআপ ব্যবহার করা হবে

নিজস্ব প্রতিবেদক

নির্ধারিত সময়ের মধ্যে কোরবানির বর্জ্য অপসারণে সব ধরনের প্রস্তুতি নিয়েছে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন। এ জন্য পরিচ্ছন্ন কর্মী ও পেলোডার, ট্রাকসহ সব ধরনের উপকরণ মজুত রেখেছে সংস্থাগুলো। মেয়রদের ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য পরিষ্কার হবে বলে আশা কর্মকর্তাদের।
ডিএনসিসি থেকে জানানো হয়েছে, বর্জ্য বহন ও পরিচ্ছন্নতার জন্য ১১৭টি ডাম্প ট্রাক, ২১টি পে-লোডার, ১৮টি পানির গাড়ি, দুটি টায়ার ডোজার, পাঁচটি স্কিড লোডার, ১৪০টি পিকআপ, ৪৫টি কনটেইনার ক্যারিয়ার, ১২৯টি কম্পোক্টর ও ৪৩টি খোলা ট্রাক ব্যবহার করা হবে। ঈদের দিন ও ঈদের পরবর্তী দুই দিন বর্জ্য বহনকারী যানগুলো আমিনবাজার ল্যান্ডফিলে যেন দ্রুত যাতায়াত করতে পারে, সে জন্য রাস্তা যানজটমুক্ত রাখার বিষয়ে পুলিশকে চিঠি পাঠিয়েছে ডিএনসিসি। বিভিন্ন এলাকার বর্জ্য পরিষ্কারের ৯ হাজার ৩৩৭ জন কর্মী নিয়োজিত থাকবেন বলেও জানিয়েছে ডিএনসিসি। এর মধ্যে ২৮টি ওয়ার্ডে ডিএনসিসির নিজস্ব ২ হাজার ৩৯৪ জন ও ২৬টি ওয়ার্ডে বেসরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৩২৩ জন থাকবেন। পাশপাশি ভ্যান সার্ভিসে ৪ হাজার ২০০ জন ও পিকআপে ৪২০ জন কর্মী থাকবেন।
এ ছাড়া পরিষ্কার-পরিচ্ছন্ন করার জন্য ব্লিচিং পাউডার ২ হাজার ৬৮০ বস্তা (২৫ কেজির বস্তা), স্যাভলন ৯০০ ক্যান (প্রতি ক্যান পাঁচ লিটার), ফিনাইল ১ হাজার ২৫০ লিটার ও ৭ হাজার টুকরি কেনা হয়েছে। কোরবানি পশুর অন্যান্য বর্জ্য ফেলতে ৯ লাখ ৪০ হাজার পলিব্যাগ ও ১ লাখ বায়োডিগ্রেডেবল পলিব্যাগ বিতরণ করা হবে কোরবানিদাতাদের মাঝে। এ ছাড়া কোরবানির বর্জ্য দ্রুত অপসারণের জন্য নগরভবনে অস্থায়ী কন্ট্রোল রুম স্থাপন করা হবে এবং বর্জ্য দ্রুত অপসারণে অন্যান্য বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে তদারকি টিম গঠন করা হয়েছে।
অন্যদিকে ডিএসসিসি থেকে জানা যায়, ডাম্প ট্রাক ২০৭, কম্পেক্টর ৪৬টি, কনটেইনার ক্যারিয়ার ৪৭টি, পে-লোডার ২৪টি, টায়ার ডোজার ১২টি, স্কিড লোডার ৮টি, ব্যাক হো লোডার ৪টি প্রস্তুত রয়েছে।
এ ছাড়াও পিসিএসপি কর্তৃক ৭৫টি ওয়ার্ডে ১৫০টি মিনি ট্রাক এবং সামগ্রিক কার্যক্রম তদারকিতে নিয়োজিত থাকবে আরও ৩০টি গাড়ি। সবমিলিয়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে সর্বমোট ৫৬০টি যান-যন্ত্রপাতি নিয়োজিত থাকবে। এ ছাড়া মাঠপর্যায়ে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সচিত্র তদারকি এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে সার্বিক সমন্বয়ের লক্ষ্যে কর্মকর্তাদের সুনির্দিষ্ট দায়িত্ব বণ্টন করে আলাদা আলাদা দফতর আদেশ জারি করা হয়েছে। আর কোরবানির বর্জ্য অপসারণে প্রায় ১০ হাজার পরিচ্ছন্ন কর্মী থাকবে।

 

 

 

সর্বশেষ খবর