রবিবার, ১৬ জুন, ২০২৪ ০০:০০ টা

রাজধানীতে বর্ষাবরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

রাজধানীতে বর্ষাবরণ

বর্ণাঢ্য আয়োজনে বর্ষাবরণ করেছে উদীচী ঢাকা মহানগর সংসদ ও বর্ষা উৎসব উদযাপন পরিষদ। মেঘের কোলে থেকে বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করে গতকাল সকাল ৭টায় বাংলা একাডেমির নজরুল মঞ্চে বর্ষাকে স্বাগত জানায় উদীচী আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে বর্ষাবরণ করে বর্ষা উৎসব উদযাপন পরিষদ। উচ্চাঙ্গ সংগীত শিল্পী পণ্ডিত অসিত কুমার দের রাগ সংগীতের মাধ্যমে উদীচীর বর্ষা উৎসবের আয়োজন শুরু হয়। এরপর সমবেত গান, আবৃত্তি, নৃত্য পরিবেশন করেন ঢাকা মহানগর সংসদের শিল্পীরা। এরপর বিভিন্ন শাখার বন্ধুরা গান, নৃত্য ও আবৃত্তি পরিবেশনার পাশাপাশি ছিল আমন্ত্রিত শিল্পীদের পরিবেশনা। বর্ষা উৎসবে নজরুল গীতি পরিবেশন করেন নাহিয়ান দুরদানা সূচি। একক আবৃত্তি করেন ডালিয়া আহমেদ। রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সেমন্তী মঞ্জুরি। একক আবৃত্তি করেন আতিকুজ্জামান মির্জা। এ ছাড়া একক সংগীত পরিবেশন করেন মায়েশা সুলতানা উর্বি, অবিনাশ বাউল, রবিউল হাসান এবং বন্ধুদের নিয়ে কোলাজ সংগীত পরিবেশন করেন মীর। ঢাকা মহানগর উদীচীর সভাপতি নিবাস দের সভাপতিত্বে এর আগে বর্ষা কথন পর্বে আলোচক ছিলেন কৃষি ও কৃষক বন্ধু রেজাউল করিম সিদ্দিক রানা, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান, কেন্দ্রীয় সংসদের সহসভাপতি ও বর্ষা উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক হাবিবুল আলম ও সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।

এদিকে, মো. হাসান আলীর বাঁশির সুরের মাধ্যমেই একই সময়ে চারুকলা অনুষদে শুরু হয় বর্ষা উৎসব উদযাপন পরিষদের আয়োজন। এরপর কবিগুরুর বর্ষার গান ‘বহু যুগের ওপার হতে আষাঢ় এলো’ গেয়ে শোনান সাজেদ আকবর, সালমা আকবরের কণ্ঠে গীত হয় ‘ছায়া ঘনাইয়াছে বনে বনে’, অনিমা রায় শোনান ‘নীল অম্বর ঘন কুঞ্জ ছায়ায়’, আবু বকর সিদ্দিক গেয়ে শোনান বর্ষাকে নিয়ে লোকসংগীত ‘আষাঢ় মাসের বৃষ্টিরে ঝমঝমাইয়া পড়েরে’, বিজন চন্দ্র মিস্ত্রি গেয়ে শোনান জাতীয় কবির বর্ষার গান ‘বরষা ওই এলো বরষা’, ফেরদৌসী কাকলি শোনান ‘আজ কিছুতেই যায় না মনের ভার’, রত্না সরকার পরিবেশন করেন ‘এমনি বরষা ছিল সেদিন’, শ্রাবণী গুহ রায় পরিবেশন করেন শচীন দেব বর্মণের বর্ষার গান ‘কে যাস রে ভাটির গান গাইয়া’। আরও সংগীত পরিবেশন করেন এস এম মেজবাহ, নবনীতা জাইদ চৌধুরী, স্নিগ্ধা অধিকারী, আরিফ রহমান, আবিদা রহমান সেতু, আকাশ মিত্র। দলীয় সংগীত পরিবেশন করে গানের দল সুরবিহার, সীমান্ত খেলাঘর আসর, বহ্নিশিখা, পঞ্চভাস্কর, নির্ঝরণী, সুরনন্দন, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। একক আবৃত্তি করেন আহকাম উল্লাহ, ত্রপা মজুমদার, ড. শাহাদাত হোসেন নিপু, নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় আবৃত্তি করে বাচিক সংগঠন ঢাকা স্বরকল্পন। দলীয় নৃত্য পরিবেশন করে নাচের দল ধৃতি নর্তনালয়, স্পন্দন, বুলবুল ললিতকলা একাডেমি অব ফাইন আর্টস, কত্থক নৃত্য সম্প্রদায় ও স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র।

এর আগে বর্ষা কথন পর্বে অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও বরেণ্য চিত্রশিল্পী আবুল বারাক আলভী, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সভাপতি কাজী মিজানুর রহমান, সম্মিলিত সাংস্কৃতিক জোট ও যুক্তরাজ্য শাখার সভাপতি গোলাম মোস্তফা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর