বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

ঈদের পরদিনই ঝকঝকে নগরী

♦ রাজশাহী সিটিতে সোমবার রাত ১টার মধ্যে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা হয় ♦ খুলনায় আট ঘণ্টা, চট্টগ্রামে বিকাল ৫টা এবং ঢাকার ধামরাই পৌরসভায় চার ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হয়

প্রতিদিন ডেস্ক

ঈদের পরদিনই পরিচ্ছন্ন নগরী পেয়েছে দেশের অনেক নগরবাসী। এর মধ্যে সোমবার রাত ১টার মধ্যে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা। এ ছাড়া খুলনায় আট ঘণ্টা, চট্টগ্রামে বিকাল ৫টা এবং ঢাকার ধামরাই পৌরসভায় চার ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হয়। নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাইয়ের উদ্যোগ নেওয়ায় পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা সহজ হয়েছে। যার পরিপ্রেক্ষিতে ঈদের পর দিনই ঝকঝকে নগরী পেয়েছেন বাসিন্দারা। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

রাজশাহী : পূর্ব ঘোষণা অনুযায়ী রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)-এর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের নির্ধারিত সময় ঈদের পর রাত ১টার মধ্যে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে। রাসিকের পরিচ্ছন্নতা বিভাগ জানিয়েছে, এবার ৩০ ওয়ার্ডে পশু কোরবানির জন্য ২১০টি স্থান নির্ধারণ করা হয়। কোরবানির বর্জ্য অপসারণে রাসিকের পরিচ্ছন্নতা বিভাগের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম নিয়ন্ত্রণে কক্ষ খোলা হয়। পরিচ্ছন্নতা বিভাগের ১ হাজার ৩৯৪ কর্মী বর্জ্য অপসারণ ও শহর পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত আছেন। ৪০০ ভ্যান, দুটি স্টিড রোলার, ছয়টি ট্রাক্টর ডবল ট্রলিসহ, ১৫টি হাইড্রোলিক ট্রাক, দুটি ওয়াটার ট্যাংকার এ কার্যক্রমে যুক্ত ছিল। পশু কোরবানির স্থানগুলোয় পর্যাপ্ত ব্লিচিং পাউডার ছিটানো হয়েছে। ঈদের দিন বেলা ১১টায় ওয়ার্ড পর্যায়ে পশু কোরবানির স্থান থেকে বর্জ্য সংগ্রহ ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করেন পরিচ্ছন্নতা কর্মীরা। ৩০ ওয়ার্ড থেকে বর্জ্য সংগ্রহ করে ২৮টি এসটিএসে নিয়ে যাওয়া হয়। সন্ধ্যা থেকে রাত ১টার মধ্যে বর্জ্য নগরীর সিটি হাট সংলগ্ন ভাগাড়ে নিয়ে ফেলা হয়েছে।

খুলনা : আট ঘণ্টার মধ্যে কোরবানির জবাই করা পশুর বর্জ্য ও ময়লা-আবর্জনা অপসারণ করেছে খুলনা সিটি করপোরেশন। ঈদের দিন দুপুর ২টা থেকে সিটি করপোরেশনের ৮৫০ জন শ্রমিক-কর্মচারী বর্জ্য অপসারণে মাঠে নামেন। রাত ১০টার মধ্যেই বিভিন্ন সড়ক ও সেকেন্ডারি পয়েন্ট (সড়কের পাশে ময়লা ফেলার নির্দিষ্ট স্থান) থেকে ময়লা-আবর্জনা সরিয়ে ফেলা হয়।

কেসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মো. আনিসুর রহমান জানান, এবার নগরীর ১৪০ স্থানে পশু কোরবানির উদ্যোগ নেয় কেসিসি। এরপর ঈদের দিন দুপুর ২টায় শ্রমিকরা কাজ শুরু করে রাত ১০টার মধ্যে ময়লা-আবর্জনা রাজবাঁধে ময়লা রাখার নির্দিষ্ট স্থানে সরিয়ে ফেলেন। শ্রমিকদের কার্যক্রম তদারকির জন্য রাত পর্যন্ত কর্মকর্তারাও মাঠে ছিলেন। বর্জ্য অপসারণে নগরীর ৩১ ওয়ার্ডে ৮৫০ জন শ্রমিক-কর্মচারী, ৭৬টি ট্রাক, গার্বেজ লোডার, পে-লোডার ও যন্ত্রপাতি ব্যবহার করা হয়।

চট্টগ্রাম : ঈদের দিন বিকাল ৫টার মধ্যেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)-এর পরিচ্ছন্নতা বিভাগ। তবে প্রধান সড়কগুলোয় বর্জ্য অপসারণ করলেও অলিগলি ও পাড়ামহল্লার ভিতরের ময়লা থেকে যায়। পরে তা-ও অপসারণ করা হয়। চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বর্জ্য অপসারণ কাজ পরিদর্শন করেছেন। চসিকের পরিচ্ছন্নতা বিভাগ সূত্রে জানা যায়, নগরের ৪১ ওয়ার্ডকে সাত জোনে ভাগ করে ৩২২টি গাড়িতে বর্জ্য পরিবহনের ব্যবস্থা করা হয়। পরিচ্ছন্নতা কর্মীরা পাঁচ-ছয় জনের দলে বিভক্ত হয়ে বিভিন্ন জায়গায় ধারাবাহিকভাবে কাজ করেছেন। এর মধ্যে একটি দল ভেজা এবং আরেটি দল শুকনো বর্জ্য অপসারণে কাজ করছে। মূল সড়কের কাজ শেষ করার পরে পরিচ্ছন্নতা কর্মীরা বিকাল ৪টার পর অলিগলির রাস্তা পরিষ্কারের কাজ শুরু করেন।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করে বিকালের মধ্যেই বর্জ্য অপসারণ কাজ শেষ করেছি। একই সঙ্গে নিয়ন্ত্রণ কক্ষ চালু রাখা হয়েছে, যাতে সেখানে অভিযোগ বা পরামর্শ দিতে পারেন।

ধামরাই (ঢাকা) : ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির বলেন, ‘প্রতি বছরের মতো এবারও চার ঘণ্টায় ৪৫ স্থানে জবাই করা কোরবানির পশুর বর্জ্য অপসারণ শেষে জীবাণুমুক্ত করা হয়েছে। পৌর শহরের দুর্গন্ধ ও রোগজীবাণু রোধে জবাই করা স্থানে ব্লিচিং পাউডার দিয়ে পরিষ্কার করা হয়েছে।’ জানা গেছে, ধামরাই পৌরসভা কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি নিয়ে ৪৫ স্থানের জবাই করা কোরবানির পশুর বর্জ্য বেলা ১১টায়ই অপসারণ শুরু করে। এজন্য পৌরসভার সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর