শিরোনাম
শুক্রবার, ২১ জুন, ২০২৪ ০০:০০ টা

উজানে বৃষ্টি হলে হাওরে বন্যা হবেই

পানিসম্পদ প্রতিমন্ত্রী

সুনামগঞ্জ প্রতিনিধি

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, সুনামগঞ্জ হচ্ছে হাওর এলাকা। উজানে প্রচুর বৃষ্টিপাত হবে। হাওড় ভরে যাবে। লোকালয় প্লাবিত হবে। এটা নিয়ে কিছু করার নেই। এর মধ্যেই বসবাস করতে হবে। সরকার যখন আগাম খবর পায় যে বর্ষা হবে, বন্যা হবে, তখন দুর্গতদের আশ্রয়কেন্দ্রে নিয়া আসার উদ্যোগ নেয়। দুর্গতদের ত্রাণ দেওয়া হয়। এভাবে আগেও বসবাস করেছেন, এখনো করতে হবে। এর ভিতরে কীভাবে ভালো থাকা যায় সরকারের তরফ থেকে সেই চেষ্টা করা হচ্ছে।

গতকাল বিকালে সুনামগঞ্জ সদর উপজেলার বন্যাকবলিত বিরামপুরে ত্রাণ বিতরণ শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি, মোহাম্মদ সাদিক এমপি, রঞ্জিত সরকার এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন প্রমুখ।

প্রতিমন্ত্রী আরও বলেন, বেশি বৃষ্টি হলে বন্যা আসবে, কম বৃষ্টি হলে আসবে না। এটা আপনার বাপ-দাদারা দেখে আসছেন, আপনিও দেখছেন। এই বন্যার সঙ্গে যাতে জনগণ ভালোভাবে বসবাস করতে পারে তার জন্য কী কী ব্যবস্থা নেওয়া দরকার সেটা সরকার নেবে। এ জন্য আমরা এখনকার ২০টি নদী খননের যে প্রকল্প আছে সেটি বাস্তবায়ন করব, যাতে নদীর ধারণক্ষমতা বাড়ে এবং বর্ষায় যে প্রচুর পানি আসে এতে লোকালয় প্লাবিত না হয়।

সর্বশেষ খবর