রবিবার, ২৩ জুন, ২০২৪ ০০:০০ টা

ধ্রুপদি বিএমএ গড়ে তোলার আহ্বান

নিজস্ব প্রতিবেদক, খুলনা

হেলথ সার্ভিসের (স্বাস্থ্যপরিষেবা) ব্যবস্থাপনায় বিপুল ঘাটতির কারণে চিকিৎসা ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। রোগীর মৃত্যুতে স্বজনরা বিনা অপরাধে চিকিৎসককে লাঞ্ছিত করছেন। চিকিৎসকদের পদ সৃজন বা উচ্চশিক্ষার পথ সংকুচিত করা, প্রশাসন ক্যাডারের সঙ্গে স্বাস্থ্য কাডারের বৈষম্য ও আমলাকেন্দ্রিক শাসনের নামে স্বেচ্ছাচারিতা রোগী ও চিকিৎসকদের মুখোমুখি করে দিয়েছে। ধ্রুপদি বিএমএ (দক্ষ সংগঠন) গড়ে তোলার আহ্বান নেতৃবৃন্দের। গতকাল খুলনায় বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নির্বাচন-২০২৪ উপলক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন চিকিৎসক নেতা ডা. শেখ বাহারুল আলম। এ সময় ডা. আবদুন নূর তুষার উপস্থিত ছিলেন।

দীর্ঘ সাত বছর পর ২১ সেপ্টেম্বর বিএমএ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বিএমএ কেন্দ্রীয় সহসভাপতি ও খুলনা শাখার সভাপতি ডা. শেখ বাহারুল আলম বলেন, হাসপাতালে কোটি কোটি টাকার যন্ত্র কেনা হয় কিন্তু চিকিৎসক ও টেকনোলজিস্ট নিয়োগ দেওয়া হয় না। ফলে জনবলহীন যন্ত্রপাতি পড়ে থেকে নষ্ট হয়। ক্রয়বাণিজ্যের নামে দুর্নীতিগ্রস্ত কার্যক্রম হেলথ সার্ভিসের সর্বত্র বিরাজ করছে। অব্যবস্থাপনার জন্য চিকিৎসকরা দায়ী নয়। হেলথ সার্ভিসের ত্রুটি ও ঘাটতি দায়ী।

সংবাদ সম্মেলনে বলা হয়, আমলাকেন্দ্রিক হেলথ সার্ভিসে চিকিৎসকদের নিরুৎসাহিত করার জন্য উচ্চশিক্ষায় উদ্দেশ্যমূলক প্রতিন্ধকতা তৈরি করা হয়। অথচ সাধারণ মানুষের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের তীব্র ঘাটতি রয়েছে। নেতৃবৃন্দ বলেন, ‘ধ্রপদী বিএমএ’ (দক্ষ সংগঠন) এক সময় দেশে স্বাস্থ্যব্যবস্থাকে শক্তিশালী, যুগোপযোগী ও চিকিৎসকদের ন্যায্য দাবি-দাওয়া আদায়ে কৃতিত্ব অর্জন করেছিল। কিন্তু বর্তমানে বিএমএ আর চিকিৎসকদের হয়ে কথা বলতে পারছে না। ‘ধ্রপদী বিএমএ’ হলে একদিকে রোগী-চিকিৎসক চিকিৎসার পরিবেশ ও নিরাপত্তা পাবে, অন্যদিকে সামাজিক সম্মান ও ভদ্রোচিত আয়ের নিশ্চয়তা পাবেন চিকিৎসকরা।

সর্বশেষ খবর