শিরোনাম
সোমবার, ২৪ জুন, ২০২৪ ০০:০০ টা

নারী উদ্যোক্তাদের উন্নয়নে রোডম্যাপ নেই বাজেটে : ওয়েব

নিজস্ব প্রতিবেদক

উইমেন এন্ট্রেপ্রেনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ওয়েব) প্রেসিডেন্ট নাসরিন ফাতেমা আউয়াল বলেছেন, দেশের মোট জনসংখ্যার অর্ধেক নারী এবং নারী উদ্যোক্তাদের ৭০ শতাংশ হোমবেজড উদ্যোক্তা। অথচ এসব নারী উদ্যোক্তার উন্নয়নের কোনো রোডম্যাপ নেই বাজেটে।

গতকাল রাজধানীর অ্যাংকর টাওয়ারে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ওয়েবের ভাইস প্রেসিডেন্ট তাজিমা মজুমদার, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম আন্জুমান উল ফেরদৌসী প্রমুখ। লিখিত বক্তব্যে নাসরিন ফাতেমা আউয়াল বলেন, সরকার ব্যাংকখাত থেকে বিপুল পরিমাণ ঋণ নেওয়ার কথা বলেছে, এই বার্তা প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে পড়ায় সাধারণ মানুষ ক্রমাগত ব্যাংক বিমুখ হচ্ছে। অন্যদিকে মাথাচাড়া দিয়ে উঠছে মহাজন প্রথা। তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করছি স্বাধীনতার পর কয়েক দশক ধরে নারী উদ্যোক্তাদের ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে আনার যে আন্দোলন তার সুফল নারী উদ্যোক্তারা গ্রহণ করতে সক্ষম হয়েছিলেন।

কিন্ত দুর্ভাগ্য ২০২৪ সালে এসে ব্যাংক ঋণে (নারী উদ্যোক্তাসহ) সুদের হার শুধু ডবল ডিজিট নয় পূর্বের থেকে প্রায় তিন গুণ করা হয়েছে। ৩-৪ শতাংশ থেকে এখন ১৩.৭৪ শতাংশ সুদে ঋণ নিতে বাধ্য হচ্ছেন নারীরা।

সর্বশেষ খবর