মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ ০০:০০ টা

অনলাইন জুয়ায় আসক্ত ৫০ লাখ মানুষ, অভিযান চলবে : পলক

নিজস্ব প্রতিবেদক

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের প্রায় অর্ধকোটি মানুষ অনলাইন জুয়ার সঙ্গে জড়িয়ে গেছে। প্রতিনিয়ত এসব জুয়ার সাইট বন্ধ করা হচ্ছে। এখন পর্যন্ত আমরা ২ হাজার ৬০০টির মতো জুয়ার সাইট বন্ধ করেছি। মোবাইল অ্যাপগুলোও প্রতিনিয়ত বন্ধ করা হচ্ছে। এটি নিয়মিত কার্যক্রম। মোবাইল ফোনসহ ইলেকট্রনিক ডিভাইসে অনলাইন জুয়ার বিরুদ্ধে সম্মিলিতভাবে অভিযান পরিচালনা করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী। গতকাল সচিবালয়ে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই সৌজন্য সাক্ষাৎ করতে আসেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এসব কথা জানান প্রতিমন্ত্রী পলক।

ফ্রান্সের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক নিয়ে বলেন, বাংলাদেশের সাইবার নিরাপত্তায় কারিগরি সহায়তা করবে ফ্রান্স সরকার। এ বিষয়ে প্রশিক্ষণ দিতে বাংলাদেশে আসবে ফ্রান্সের কারিগরি দল। বৈঠক শেষে ফ্রান্সের রাষ্ট্রদূত বলেন, বন্ধুত্বের সহযোগিতা নিয়ে ফ্রান্স সব সময় বাংলাদেশের পাশে আছে। যে ধরনের সহায়তা প্রয়োজন ফ্রান্স তা করবে।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রীর কাছে অনলাইন জুয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে পলক বলেন, অনলাইন জুয়ায় গুরুতর ঝুঁকির মধ্যে আমাদের বিভিন্ন বয়সের ছেলেমেয়েরা যুক্ত রয়েছে। এমনকি অনেক বয়স্ক এবং অবসরপ্রাপ্তরা জড়িত। আমরা অবৈধ জুয়ার সাইটগুলোকে বন্ধ করার চেষ্টা করছি। পাশাপাশি সচেতনতা তৈরি করব। যাতে সাধারণ মানুষ এ ধরনের কোনো প্রলোভনে পড়ে প্রতারিত না হন, আমাদের দেশের মুদ্রা যাতে বিদেশে পাচার না হয়।

জুয়ার সাইট বন্ধ করছেন, তারা আবার অন্যভাবে খুলছে এ বিষয়ে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, সেটা নিয়ে আমরা যৌথভাবে বসেছিলাম। আমরা ডিপার্টমেন্ট অব টেলিকম, ন্যাশনাল টেলিকম মনিটরিং সেন্টার, কম্পিউটার কাউন্সিল, বিটিআরসি এবং সাইবার সিকিউরিটি এজেন্সি- সবাইকে নিয়ে বসেছিলাম। যার যতটুকু সক্ষমতা আছে, পুলিশ এবং ইন্টেলিজেন্স, সবাই মিলে সম্মিলিতভাবে একটা ড্রাইভ দিচ্ছি। আরও উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রযুক্তি প্রয়োগ করে আমরা কন্টিনিউয়াসলি এটা আমরা বন্ধ করতে থাকব। ?

এ সময় স্মার্ট স্যাটেলাইট গড়তে ভারত বাংলাদেশকে কারিগরি এবং আর্থিক সহায়তা করবে বলে সম্প্রতি প্রধানমন্ত্রীর ভারত সফরের সময় এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে বলে জানান পলক। তিনি বলেন, স্মার্ট স্যাটেলাইট তৈরিতে বাংলাদেশের ৫০ জন তরুণকে প্রশিক্ষণ দেবে ভারত সরকার। এখানে ভারত ৫০ কোটি টাকা ঋণ সহায়তা করবে বলে জানান তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর