শিরোনাম
বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা
প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ৫৪ জন

অষ্টম শ্রেণি চালুর জন্য প্রস্তুত ১৫৪ প্রাথমিক বিদ্যালয়

♦ সারা দেশে ৬৯৫ স্কুলে অষ্টম শ্রেণি চালু ♦ তিন বছরে আরও ১ হাজার স্কুলে চালুর অবকাঠামো আছে

নিজস্ব প্রতিবেদক

অষ্টম শ্রেণি চালুর জন্য প্রস্তুত ১৫৪ প্রাথমিক বিদ্যালয়

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করতে উদ্যোগ অব্যাহত রেখেছে সরকার। এই মুহূর্তে দেশের ১৫৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণি চালু করার জন্য প্রস্তুত আছে। আগামী তিন বছরে আরও ১ হাজার স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করার মতো অবকাঠামো আছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ। গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

সচিব বলেন, ২০১০ সালের শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষা হবে অষ্টম শ্রেণি পর্যন্ত। এটি পর্যায়ক্রমে হবে। এটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সঙ্গে সমন্বয়ের ব্যাপার। এখানে পলিসি মেকিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে শিক্ষা মন্ত্রণালয়। তাদের সিদ্ধান্তে আমরা ৬৯৫ স্কুলে অষ্টম শ্রেণি চালু করেছি।

তিনি বলেন, সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের সমন্বয় সভায় আবারও সিদ্ধান্ত হয়েছে, ধারাবাহিকভাবে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত ও শতভাগ অবৈতনিক করা। আমরা হিসাব করে দেখেছি ৬৫ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে পাঁচ হাজারের কাছাকাছি স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করতে পারি এবং মাধ্যমিকে ২৩ হাজারের কছাকাছি নিম্ন মাধ্যমিক বা মাধ্যমিক বিদ্যালয় আছে, সেগুলো যদি তারা অষ্টম শ্রেণি পর্যন্ত অবৈতনিক করতে পারে, তাহলে সরকারের এই সিদ্ধান্ত পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব।

ফরিদ আহাম্মদ বলেন, এটা করতে হলে তিন চ্যালেঞ্জ- অবকাঠামো, শিক্ষক নিয়োগ ও পদ সৃজন এবং তাদের প্রশিক্ষণ। কারণ, আমরা আমাদের শিক্ষকদের প্রশিক্ষণ দেই পঞ্চম শ্রেণি পর্যন্ত। আমরা মাঠপর্যায় থেকে যে তথ্য-উপাত্ত পেয়েছি, তাতে শিক্ষা মন্ত্রণালয় চাইলে আমরা এই মুহূর্তে আরও ১৫৪ স্কুলে অষ্টম শ্রেণি চালু করতে পারি। পাশাপাশি আগামী তিন বছরে আরও এক হাজার স্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত চালু করার মতো অবকাঠামো আছে। এটা একটি ধারাবাহিক এবং নীতিনির্ধারণী প্রক্রিয়া।

প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ৫৪ জন : সংবাদ সম্মেলনে গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, এবার প্রাথমিক শিক্ষা পদক পাচ্ছেন ৫৪ জন। ২৭ জুন ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে এই ৫৪ জনকে পদক তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের জাতীয় প্রাথমিক শিক্ষা দিবসের প্রতিপাদ্য ‘শিশুবান্ধব প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশের দীক্ষা’। সংবাদ সম্মেলনে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মো. আবদুস সামাদসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর