বুধবার, ২৬ জুন, ২০২৪ ০০:০০ টা

প্রত্যয় স্কিম প্রত্যাহার না হলে কর্মবিরতির হুঁশিয়ারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের

প্রতিদিন ডেস্ক

অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রত্যাহার না হলে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির হুঁশিয়ারি দিয়েছেন বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। এ সময় গত ১৩ মার্চ জারি করা প্রত্যয় স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপারগ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের অন্তর্ভুক্তি ও শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবি জানান শিক্ষকরা। দাবি আদায় না হলে আগামী ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি এবং ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়েছেন তারা। এ সময় শিক্ষকরা ক্লাস-পরীক্ষাসহ কোনো দাফতরিক ও একাডেমিক কাজে অংশ নেবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

ঢাবি : পেনশন সংক্রান্ত প্রত্যয় স্কিম প্রত্যাহার না হলে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। গতকাল দুপুরে কলা ভবনের মূল ফটকে অর্ধদিবস কর্মবিরতি পালন শেষে এ ঘোষণা দেন তারা। সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয়। কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ক্লাসে যাবেন না। কোনো দাফতরিক কাজে অংশ নেবেন না। আমাদের ওপর চাপিয়ে দেওয়া প্রত্যয় স্কিম বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

শিক্ষকরা বলেন, আলোচনা ছাড়াই পেনশন স্কিমের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের শিডিউল চাইলেও একটি মহল দেখা করতে দিচ্ছে না।

জাবি : পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ কর্মসূচি পালন করেন শিক্ষকরা। এ ছাড়া দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের সামনে ১ ঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন তারা। দাবি আদায় না হলে ২৬, ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি এবং অবস্থান কর্মসূচি পালন করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষকরা।

চবি : পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্ত করে জারি করা প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে অনড় অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতি।

এছাড়াও যবিপ্রবি, ইবি, হাবিপ্রবি ও বেরোবিতেও কর্মবিরতি পালিত হয়েছে।

 গতকাল সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত টানা ৪ ঘণ্টাব্যাপী চলে কর্মবিরতি। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কোনো ধরনের শ্রেণি কার্যক্রমে অংশ নিতে দেখা যায়নি। ফলে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমে ছিল অচলাবস্থা। আগামী ২৭ জুন পর্যন্ত মোট তিন দিন চলবে এই অর্ধদিবস কর্মবিরতি। ৩০ জুন চলবে পূর্ণদিবস কর্মবিরতি। আগামী ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতিতে যাবে বলে ঘোষণা দিয়েছেন চবি শিক্ষক সমিতি।

যবিপ্রবি : বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার দাবিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালিত হয়েছে। যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ কামরুল ইসলাম জানান, যবিপ্রবিতে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবস কর্মসূচি পালিত হয়েছে। বুধবারও একই কর্মসূচি পালিত হবে। এ ছাড়া একই দাবিতে ৩০ জুন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হবে বলেও জানান যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক।

ইবি : স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনসহ তিন দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। অনুষদ ভবনের নিচতলায় অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকরা।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আমরা অবসরের পর পাব ১ কোটি ১৫ লাখ টাকা। নতুন নিয়োগ পাওয়া শিক্ষকদের এই টাকার পরিমাণ অনেক কম হবে। এত বৈষম্য হলে পরবর্তীতে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসবে না।

হাবিপ্রবি: তিন দাবিতে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) ক্যাম্পাসে আয়োজিত অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

গতকাল দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ড. মুহাম্মদ কুদরাত-এ-খুদা একাডেমিক ভবনের ফটকে ঘণ্টাব্যাপী কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করে হাবিপ্রবি শিক্ষক সমিতি।

বেরোবি : পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারসহ তিন দফা দাবিতে ফের তিন দিনের অর্ধদিবস কর্মবিরতি পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) শিক্ষক সমিতি। সেই সঙ্গে প্রতিদিন ১ ঘণ্টা অবস্থান কর্মসূচিরও ঘোষণা দিয়েছেন তারা।

সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ম ল আসাদ বলেন, ‘দাবি না মানা হলে ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে। ক্লাস-পরীক্ষাসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম আমরা বর্জন করব।’

সর্বশেষ খবর