শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

বড় কোনো সংশোধনী ছাড়াই পাস হচ্ছে নতুন বাজেট

শনিবার পাস হচ্ছে অর্থবিল, ইকোনমিক জোনে বিনিয়োগে চলমান কর অবকাশ সুবিধা বহাল থাকছে। এমপিদের গাড়ি আমদানিতে শুল্ক আরোপের প্রস্তাব বাতিল হচ্ছে।

নিজস্ব প্রতিবেদক

বড় কোনো সংশোধনী ছাড়াই আগামী রবিবার জাতীয় সংসদে পাস হতে যাচ্ছে নতুন ২০২৪-২৫ অর্থবছরের বাজেট। তার আগে আগামী কাল শনিবার সংসদে অর্থবিল পাস হওয়ার কথা রয়েছে। অর্থবিলেও তেমন বড় কোনো সংশোধনী আসছে না। কয়েক বছর বিরতির পর আবারও আগামী অর্থবছরে কালো টাকা সাদা করার সুযোগ আনা হচ্ছে ১৫৪ শতাংশ কর দিয়ে। যদিও নানা মহল থেকে এই প্রস্তাব বাতিল করার দাবি উঠেছিল। এ ছাড়া ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক অঞ্চলে কর অবকাশ সুবিধা বহাল রাখা হচ্ছে। বাজেট প্রস্তাবে এ সুবিধা তুলে কর আরোপের কথা বলা হয়েছিল।

এর আগে ৬ জুন নতুন বাজেট পেশের সময় এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা বাতিল করে তাতে ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। কিন্তু এ সংক্রান্ত আইনের সংশোধনী ছাড়া এমন প্রস্তাব পাস হওয়ার সুযোগ নেই। এজন্য আগে আইন সংশোধন করে তারপর তা বাজেটের অন্তর্ভুক্ত হতে হবে। ফলে সংসদ সদস্যদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহালই থাকছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শে এমপিদের গাড়ি আমদানিতে বিদ্যমান কর অব্যাহতি তুলে নেওয়ার প্রস্তাব করা হয়েছিল।

প্রস্তাবিত বাজেটে ইকোনমিক জোনে বিনিয়োগের ক্ষেত্রে চলমান কর অবকাশ সুবিধা বাতিলের প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী। কিন্তু এতে তীব্র সমালোচনা হয়েছে। ফলে এ সুববিধা বহাল থাকছে। একই সঙ্গে ১৫ শতাংশ সুদ দিয়ে কালো টাকা সাদা করার প্রস্তাবের বিষয়ে সংসদের ভিতরে ও বাইরে তীব্র সমালোচনা হলেও অর্থবিলে এ প্রস্তাব বহাল রেখেই তা শনিবার পাস করা হচ্ছে বলে জানিয়েছে অর্থবিভাগ। প্রস্তাবিত বাজেটে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের ওপর ক্যাপিটাল গেইন ট্যাক্স বসানোর প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এতে বিনিয়োগকারীদের পক্ষ থেকে বিভিন্ন আপত্তি থাকলেও তা আমলে নেওয়া হচ্ছে না।

সংশোধনী বাজেটে আগের মতোই ৫০ লাখ টাকা লাভের ওপর কর আরোপের সিদ্ধান্ত অব্যাহত থাকতে পারে।

এর বাইরে মোবাইল ফোনের ওপর আরোপিত অতিরিক্ত কর বাতিলের প্রস্তাবের বিরোধিতা এলেও তা আমলে নিচ্ছে না সরকার। করমুক্ত আয়সীমা আগের মতোই রাখার বিষয়টি নিয়েও নানা সমালোচনা হলেও এতেও কোনো পরিবর্তন আসছে না বলে জানা গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর