শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

ফের চালু হচ্ছে বন্ধ ২০ পাট মিল

নিজস্ব প্রতিবেদক

বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক সংসদে জানিয়েছেন, সরকারের সিদ্ধান্তে ২০২০ সালের ১ জুলাই বিজেএমসির ২৫টি মিলের উৎপাদন বন্ধ করা হয়। এসব বন্ধকৃত মিলের মধ্যে ২০টি মিল ইজারার ভিত্তিতে বেসরকারি ব্যবস্থাপনায় পুনঃচালুর সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১৪টি মিলের লিজচুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে সাতটি মিল ইতোমধ্যে পাটজাতপণ্য উৎপাদন শুরু করেছে ও কিছু মিল পাটজাতপণ্য বিদেশে রপ্তানি করছে। পাটের হারানো গৌরব ফিরিয়ে আনতে সরকারি প্রতিষ্ঠান হিসেবে বিজেএমসিকে ঢেলে সাজানো হবে। সরকারদলীয় সংসদ সদস্য পঙ্কজ দেবনাথের লিখিত প্রশ্নের জবাবে জানান বস্ত্র ও পাটমন্ত্রী।

গতকাল জাতীয় সংসদের বাজেট অধিবেশনে স্বতন্ত্র সংসদ সদস্য মো. খসরু চৌধুরীর আরেক  লিখিত প্রশ্নের উত্তরে তিনি বলেন বাংলাদেশের রপ্তানি আয়ের শতকরা ৮৪ ভাগের বেশি দেশের অর্থনীতির প্রধান চালিকাশক্তি পোশাক খাত থেকে অর্জিত হয়। বস্ত্র অধিদফতরের আওতাধীন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বছরে ৫ হাজারের বেশি শিক্ষার্থী টেক্সটাইল বিষয়ে পাস করে বের হচ্ছে।

জাহাঙ্গীর কবির নানক বলেন, আজকের বদলে যাওয়া বাংলাদেশের পেছনে সহায়ক হিসেবে কাজ করা পোশাকশিল্প মালিকদের কল্যাণে বস্ত্র অধিদফতর কাজ করে যাচ্ছে। বস্ত্র খাতকে এগিয়ে নিতে বিভিন্ন আইন প্রণয়ন করা হয়েছে।

রপ্তানি আয়ের ১.৫২ ভাগ পাট ও পাটজাতপণ্য থেকে : সরকারদলীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের লিখিত প্রশ্নের জবাবে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক জানান, দেশের মোট রপ্তানি আয়ের ১.৫২ ভাগ আসে পাট ও পাটজাতপণ্য থেকে। বর্তমানে ভারত, পাকিস্তান, চীন, নেপাল, ব্রাজিল, স্পেন, জার্মানিসহ বিশ্বের ১৩৫টি দেশে পাট ও পাটজাতপণ্য রপ্তানি হচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর