শিরোনাম
শুক্রবার, ২৮ জুন, ২০২৪ ০০:০০ টা

ঢাকার ৬২টি ইউনিয়নে শুরু হচ্ছে ক্যাশলেস স্মার্ট সেবা

নিজস্ব প্রতিবেদক

ক্যাশলেস স্মার্ট ইউনিয়ন পরিষদের সেবার আওতায় ঢাকা জেলার ৬২টি ইউনিয়নের নাগরিকরা এখন থেকে নিজস্ব ইউনিক আইডি ব্যবহার করে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসেই হোল্ডিং ট্যাক্স প্রদান করতে পারবেন। ট্যাক্স প্রদান করার সঙ্গে সঙ্গে ট্যাক্স প্রদানের রশিদ দেখা ও ডাউনলোড করা যাবে। গতকাল ঢাকা জেলা প্রশাসক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান। আগামী শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ক্যাশলেস স্মার্ট সেবা কার্যক্রমের উদ্বোধন করবেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।

এ উদ্যোগের কার্যক্রম হিসেবে ঢাকা জেলার ৬২টি ইউনিয়নের সবার ব্যক্তিগত তথ্য, খানা জরিপ তথ্য, আবাসন তথ্য, হোল্ডিং তথ্যের সমন্বয়ে প্রায় ৪ লাখ ডেটা অ্যান্ট্রি করা হয়। ঘরে বসেই ট্যাক্স প্রদানের উদ্দেশ্যে গত ৩০ এপ্রিল ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান বিকাশ লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেন।

এ ছাড়া ইউনিয়ন পরিষদের কর্মকর্তা-কর্মচারীদের সঠিক সময়ে উপস্থিতি, স্বচ্ছতা, জবাবদিহিতা, নাগরিক সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জেলা প্রশাসন ঢাকার উদ্যোগে প্রতিটি ইউনিয়নে অনলাইন বায়োমেট্রিক হাজিরা মেশিন স্থাপন করা হয়েছে।

এ বিষয়ে ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, ইউনিয়ন পরিষদের অন্যান্য সব সেবার ফি বিকাশের মাধ্যমে প্রদানের প্লাটফর্ম চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এতে জনগণের সময়, খরচ ও ইউনিয়ন পরিষদে যাতায়াত কমবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর