শিরোনাম
শনিবার, ২৯ জুন, ২০২৪ ০০:০০ টা

বাজেটে পোশাক শ্রমিকদের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ দাবি

নিজস্ব প্রতিবেদক

সরকারের প্রস্তাবিত-২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সারা দেশে কর্মরত ৪২ লাখ পোশাক শ্রমিকের রেশনিংয়ের জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নারী কমিটি। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে প্রতীকী অনশনে এ দাবি তোলেন তারা। প্রতীকী অনশনে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নারী কমিটির সাধারণ সম্পাদক ক্যামেলিয়া হাসানের সঞ্চালনায় সভাপতি জেসমিন আক্তার, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি আমিরুল হক আমিন ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক উপস্থিত ছিলেন। অনশনে তারা অভিযোগ করে বলেন, দেশের সবচেয়ে বড় শিল্প পোশাক খাত। এই শিল্পে ৪২ লাখ শ্রমিক কাজ করে যাদের ৭০ শতাংশই নারী শ্রমিক।

এসব শ্রমিক দেশের মোট রপ্তানির ৮৪ শতাংশ পূরণ করে। গার্মেন্টস শ্রমিকদের শ্রম ও ঘামে দেশ চলে কিন্তু তাদের খুব কম মজুরি দেওয়া হয়। অন্যদিকে দ্রব্যমূল্য, গ্যাস-বিদুৎ-পানির মূল্য বৃদ্ধি, বাড়ি ভাড়া, যাতায়াত ভাড়া, চিকিৎসা খরচসহ সবকিছু মিলে দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিক আজ দিশাহারা।

তারা বলেন, অনেক গার্মেন্টস শ্রমিক অর্ধাহারে-অনাহারে জীবনযাপন করছেন। পাঁচ বছর ধরে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং চালুর আলোচনা চলছে। সাবেক বাণিজ্যমন্ত্রী, বর্তমান বাণিজ্য প্রতিমন্ত্রী, সাবেক শ্রম প্রতিমন্ত্রীসহ অনেকে বারবার এ বিষয়ে কথা বলেছেন এবং আশ্বস্ত করেছেন। কিন্তু আজ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকরা রেশন থেকে বঞ্চিত রয়ে গেছেন। দুর্ভাগ্যজনক বিষয়, গত ৬ জুন সংসদে উত্থাপিত আগামী ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও গার্মেন্টস শ্রমিকদের রেশনের জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি। এ সিদ্ধান্ত দেশের সব গার্মেন্টস শ্রমিককে ক্ষুব্ধ করেছে।

এ সময় প্রস্তাবিত বাজেটে দেশের ৪২ লাখ গার্মেন্টস শ্রমিকের রেশনিং নিশ্চিত করার জন্য ১০ হাজার কোটি টাকা বরাদ্দ রাখার দাবি জানানো হয়। গার্মেন্টস শ্রমিকদের রেশনিংয়ের জন্য বরাদ্দ না রাখা হলে সংসদ অভিমুখে গার্মেন্টস নারী শ্রমিক পদযাত্রা করবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর