সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা
৭২ ঘণ্টার আলটিমেটাম

ছয় দফা না মানলে কৈলাসটিলা গ্যাসফিল্ড ঘেরাও

নিজস্ব প্রতিবেদক, সিলেট

ছয় দফা দাবি নিয়ে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের (এসজিএফএল) বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন গোলাপগঞ্জ উপজেলাবাসী। এসজিএফএলের মালিকানাধীন কৈলাসটিলা গ্যাসক্ষেত্রে স্থানীয় লোকজনের চাকরি প্রদান ও গোলাপগঞ্জের ঘরে ঘরে গ্যাস সংযোগসহ ছয় দাবি নিয়ে মাঠে সোচ্চার হয়েছেন তারা।

গতকাল দুপুরে ‘জাতীয় তেল গ্যাস রক্ষা ও অধিকার বাস্তবায়ন সংগ্রাম পরিষদ, গোলাপগঞ্জ’ এর ব্যানারে সিলেট জেলা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে তারা ছয় দফা দাবি উত্থাপন করেন। দাবি বাস্তবায়নে তারা এসজিএফএলের আওতাধীন কৈলাসটিলা গ্যাসক্ষেত্র কর্তৃপক্ষকে ৭২ ঘণ্টা সময় বেঁধে দিয়েছেন। দাবি আদায় না হলে আগামী ৮ জুলাই কৈলাসটিলা গ্যাসক্ষেত্র (গোলাপগঞ্জ গ্যাস প্ল্যান্ট) ঘেরাও কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন।

সংগ্রাম পরিষদের ছয় দফা কর্মসূচির মধ্যে রয়েছে- গোলাপগঞ্জের প্রতিটি ঘরে নির্ধারিত ফির বিনিময়ে গ্যাস সংযোগ প্রদান ও স্থানীয় চাহিদা পূরণের পর জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ। অগ্রাধিকার ভিত্তিতে স্থানীয় শিক্ষিত তরুণ-তরুণীদের চাকরি প্রদান ও অবৈধভাবে নিয়োগপ্রাপ্তদের নিয়োগ বাতিল করা। গ্যাস উত্তোলনের কারণে পানির স্তর নিচে নেমে যাওয়ায় গভীর নলকূপের ব্যবস্থা করা, নদী ভাঙনরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ।

সংবাদ সম্মেলনে জাতীয় তেল গ্যাস রক্ষা ও অধিকার বাস্তবায়ন সংগ্রাম পরিষদ, গোলাপগঞ্জের আহ্বায়ক রুহিন আহমদ খান ও সদস্য সচিব আবদুল লতিফ সরকার জানান, দাবি আদায়ের লক্ষ্যে আজ সোমবার উপজেলা নির্বাহী    কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করবেন তারা। এ ছাড়া আগামীকাল মঙ্গলবার উপজেলার বিভিন্ন হাট-বাজারে প্রচারপত্র বিলি ও গণসংযোগ এবং আগামী ৬ ও ৭ জুলাই গোলাপগঞ্জ উপজেলার সর্বাত্মক  মাইকিং ও প্রচারণা। এর মধ্যে দাবি আদায় না হলে ৮ জুলাই সোমবার উপজেলার সর্বস্তরের মানুষ নিয়ে  কৈলাসটিলা গ্যাসক্ষেত্র (গোলাপগঞ্জ গ্যাস প্ল্যান্ট) ঘেরাও করবেন।

প্রসঙ্গত, এসজিএফএলের আওতাধীন   কৈলাসটিলা গ্যাসক্ষেত্র দেশের গ্যাসের বড় অংশের চাহিদা পূরণ করে থাকে। সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় অবস্থিত কৈলাসটিলার ৮টি কূপ থেকে প্রতিদিন বিপুল পরিমাণ গ্যাস উত্তোলিত হয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর