সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

ভারতের চোরাই ফোন ঢাকায়

মূলহোতা আবু তাহেরসহ গ্রেফতার ৪

নিজস্ব প্রতিবেদক

ভারত থেকে চোরাই পথে দেশে আসছে হাজার হাজার অবৈধ মোবাইল ফোন। গত দেড় মাসে পাঁচটি চালানে আড়াই হাজারের বেশি অবৈধ মোবাইল ফোন দেশে এনে বাজারে ছেড়েছে একটি চক্র। এ চক্রের মূলহোতা আবু তাহেরসহ চারজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতার অন্য তিনজন হলেন- মো. মেহেদী হাসান, মো. রুবেল হোসেন ও মো. নুর নবী। এ সময় তাদের কাছ থেকে ৮ শতাধিক ফিচার ও স্মার্টফোন এবং দুটি গাড়ি জব্দ করা হয়। গত শনিবার রাতে নারায়ণগঞ্জে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল মো. ফিরোজ কবীর। তিনি বলেন, একটি চক্র দীর্ঘদিন ধরে চোরাই মোবাইল কুমিল্লার ভারতীয় সীমান্ত থেকে এনে বিভিন্ন মার্কেটে বিক্রি করছে। এরই ধারাবাহিকতায় শনিবার রাতে নারায়ণগঞ্জের সোনারগাঁ এলাকায় অভিযান চালিয়ে ৮০৮টি চোরাই মোবাইল ফোন ও দুটি প্রাইভেট কার জব্দ করা হয়। এ চক্রটি ভারতীয় কারখানায় তৈরি বিভিন্ন ব্র্যান্ডের মোবাইল ফোন চোরাকারবারিদের মাধ্যমে কুমিল্লা-ঢাকা রুট ব্যবহার করে রাজধানী ঢাকায় নিয়ে আসত। রাজস্ব ফাঁকি দেওয়ার কারণে কম দামে বিক্রি করা এসব মোবাইল ফোনের বাজারে অনেক চাহিদা রয়েছে। এ ছাড়াও এসব ফোনের আইএমআই নম্বর বিটিআরসির নথিভুক্ত না থাকায় অপরাধীরা বিভিন্ন অপরাধমূলক কার্যক্রমের জন্য চোরাই পথে আসা এ ধরনের মোবাইল ব্যবহার করে থাকে।

তিনি আরও বলেন, গ্রেফতার আবু তাহের চক্রটির মূলহোতা। তার গ্রামের বাড়ি কুমিল্লার তিতাসে। তিনি তিন বছর আগে কুমিল্লার গৌরীপুর এলাকায় একটি মোবাইল শোরুমে বিক্রয়কর্মী হিসেবে কাজ শুরু করেন। ৬ হাজার টাকা বেতনে চাকরি করতেন।

 তখন থেকেই কুমিল্লার বিভিন্ন সীমান্ত পথে অবৈধভাবে সংঘবদ্ধ মোবাইল চোরাকারবারি চক্রের সঙ্গে তার সখ্য গড়ে ওঠে। এক পর্যায়ে মোবাইলের শোরুমে চাকরির পাশাপাশি তিনি নিজেও ভারতীয় ব্র্যান্ডের চোরাই মোবাইলের চালান এনে কুমিল্লাসহ রাজধানীর বিভিন্ন মার্কেটে সরবরাহ করতে শুরু করেন। অল্প সময়ে অধিক অর্থ লাভের আশায় তিনি নিজেই একটি সংঘবদ্ধ চক্র গড়ে তোলেন। তার নেতৃত্বে চক্রটি কুমিল্লা সীমান্ত এলাকা দিয়ে গত দেড় মাসে পাঁচটি বড় চালান ঢাকায় সরবরাহ করেছে বলে প্রাথমিকভাবে স্বীকার করেছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর