সোমবার, ১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নারীর দ্বান্দ্বিক মনোজগৎ নিয়ে ‘পারো’ নাটকের মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

নারীর দ্বান্দ্বিক মনোজগৎ নিয়ে ‘পারো’ নাটকের মঞ্চায়ন

এক নারীর সংগ্রামী জীবনের কাহিনি নিয়ে দেশনাটক শিল্পকলা একাডেমিতে একক নাটক ‘পারো’র চার দিনের মঞ্চায়ন শুরু করেছে। গতকাল ছিল এ নাটকটির দ্বিতীয় দিনের মঞ্চায়ন।

এদিন সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন মাসুম রেজা।

পারমিতা নামে এক নারীর মনোজগতের দ্বৈত সত্তা উপস্থাপিত হয়েছে নাটকটির ঘটনাপ্রবাহে। একদিকে পারমিতা অবতীর্ণ হয় প্রতিবাদী ভূমিকায়, অন্যদিকে তার মনের ভিতর জেগে ওঠে আপসকামিতা। একই সঙ্গে বিপরীতমুখী দুই সত্তার আবির্ভাবে মানসিক বিভ্রান্তি সৃষ্টি হয় পারমিতার। তৈরি হয় নিজের সঙ্গেই নিজের বিরোধ। জীবনে নেমে আসে টানাপোড়েন। নাটকের কাহিনিতে দেখা যায়, এক সময় রাফি নামের একজনকে জীবনসঙ্গী হিসেবে বেছে নিয়েছিল পারমিতা।  সুন্দর একটি জীবনের প্রত্যাশায় ঘর বেঁধেছিল তার সঙ্গে। কিন্তু একটি ঘটনাকে কেন্দ্র করে রাফির সঙ্গে বিরোধ হয় পারমিতার। সেই বিরোধের সূত্র ছিল, পারমিতার অফিসের বস একদিন তার কাঁধের উল্কিতে চুমু খাওয়ার আকাক্সক্ষা প্রকাশ করে। এতে সে ক্ষুব্ধ হয়ে চাকরি ছেড়ে দিয়ে স্বামী রাফিকে ওই জন্য ব্যবস্থা নিতে বলে। কিন্তু রাফি সে কথায় কর্ণপাত না করে নির্বিকার থাকে। চাকরি করতে গেলে এমন ধরনের ঘটনা একটু-আধটু হতেই পারে বলে পারমিতাকে সান্ত্বনা দেয়।

 এ ঘটনার একপর্যায়ে পারমিতার ভিতরে আরেক সত্তা তাকে আপস করতে বলে। পারমিতা তার এই অন্তপুরের অন্য সত্তাকে সহ্য করতে পারে না। ফলে নিজের ভিতর লুকিয়ে থাকা সেই ভিন্ন সত্তাকে গলা টিপে হত্যা করে পারমিতা।

নাটকটিতে একক অভিনয় করেছেন সুষমা সরকার। কাল মঙ্গলবার একই মিলনায়তনে শেষ হবে চার দিনের এ মঞ্চায়ন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর