মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অনলাইনে বাড়ছে বেচাকেনা

করোনা অনলাইন ব্যবসায় নতুন দ্বার উন্মোচন করে দিয়েছে। মানুষ এখন হাটে গিয়ে আম কমই কিনছে। অন্যান্য বছরের তুলনায় হাটগুলোতে ক্রেতা কম। এখন একটি ফোন কলেই একজন ক্রেতা সরাসরি দেখে অর্ডার করছেন। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক উম্মে ছালমা জানান, গত মৌসুমে ৩০-৩৫ জন ব্যক্তি অনলাইনে ব্যবসা করছিলেন। কিন্তু এবার ১০০ জনের বেশি ব্যক্তি অনলাইনে আমের ব্যবসা করছেন।

রাজশাহীর সরকার ফল ভান্ডারের তানভির আলম আনভির সরকার বলেন, ‘সরাসরি আম কিনছেন এমন ক্রেতার সংখ্যা কম। আমরা অনলাইনসহ বিভিন্ন মাধ্যমে আমাদের আম তুলে ধরছি। এভাবে আমরা প্রচুর অর্ডার পাচ্ছি। কুরিয়ারের মাধ্যমে আম পাঠাচ্ছি। রাজশাহীর মধ্যে হোম ডেলিভারিও দিচ্ছি।’

বাঘা উপজেলার সৌমেন মন্ডল জানান, গত তিন বছর ধরে অনলাইনে প্রচুর আম তিনি দেশের বিভিন্ন জেলায় পাঠিয়েছেন। এ বছরও অনলাইনে অর্ডার পাচ্ছেন। অনলাইন পোর্টাল, ফেসবুক পেজ ও ফেসবুক-ম্যাসেঞ্জারের বিভিন্ন গ্রুপে প্রচারণা চালিয়ে অর্ডার নিচ্ছেন ব্যবসায়ীরা। অনলাইনে অর্ডার, বিকাশে পেমেন্ট আর কুরিয়ারে পণ্য পৌঁছে দেওয়া অনেকের কাছেই নতুন হওয়ায় সম্ভাবনার পাশাপাশি সমস্যার কথাও বলছেন ব্যবসায়ীরা। তবে এ সমস্যাগুলোর সমাধানে কুরিয়ার প্রতিষ্ঠানগুলোও তাদের সাহায্য করছেন বলে জানান তারা।

রাজশাহী আম বাজার ফেসবুক পেজের মালিক আবদুল জলিল বলেন, ‘অনলাইনে অর্ডার নিয়ে আমরা পাঁচ বছর থেকে ব্যবসা করে আসছি। প্রচুর সাড়া পাচ্ছি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর