মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা
এফবিসিসিআই সভাপতি

তরুণ উদ্যোক্তারাই হবে অর্থনীতির প্রাণশক্তি

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেছেন, উদ্যোক্তা হওয়ার আগে শক্তিশালী ভিশন ঠিক করে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে হবে। তাহলে এই তরুণ উদ্যোক্তারাই হবে দেশের অর্থনীতির প্রাণশক্তি। রবিবার এফবিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত তরুণ উদ্যোক্তা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। গতকাল এফবিসিসিআই থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান ও ঢাকা রিসোর্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাজিবুল আল-রাজিব। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. কাওসার আহমেদ এ সময় উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, উদ্যোক্তা হওয়া সহজ কথা নয়। একজন তরুণ উদ্যোক্তাকে যেমন অনেক চড়াই-উতড়াই পার হয়ে যেতে হয়, তেমনি প্রতিনিয়ত মুখোমুখি হতে হয় নিত্যনতুন চ্যালেঞ্জের। এজন্য তরুণ উদ্যোক্তাদের শক্তিশালী ভিশন ঠিক রেখে সততার সঙ্গে কাজ করে যেতে হবে, তবেই ধরা দেবে সফলতা।

মাহবুবুল আলম আরও বলেন, দেশের তরুণরাই হবে ২০৪১-এর স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর। এই কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে যেখানে হাতের কাজ দিন দিন কমতে থাকবে, সেখানে ব্যবসায়ী চিন্তায় সৃজনশীল এবং সাহসী হতে হবে তরুণ উদ্যোক্তাদের। বড় স্বপ্ন নিয়ে সততা ও আন্তরিকতার সঙ্গে কাজ করতে পারলে দেশের তরুণ উদ্যোক্তারা সফল হবে বলেও জানান তিনি।

এফবিসিসিআইর সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, দেশে বিরাট সংখ্যক তরুণ জনবল রয়েছে। এটাই এই দেশের বড় শক্তি। বিশ্বব্যাপী ব্যবসা-বাণিজ্য প্রতিনিয়ত রূপান্তরিত হচ্ছে। দেশের তরুণ প্রজন্মকে এ ক্ষেত্রে অবদান রাখতে হবে।

স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর ইন-চার্জ মো. কাওসার আহমেদ বলেন, তরুণ প্রজন্ম নিজস্ব পরিকল্পনা নিয়ে কাজ করে প্রতিষ্ঠিত হতে চায়। কিন্তু বিভিন্ন সংস্থা থেকে লাইসেন্সপ্রাপ্তির জটিলতার কারণে বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় তাদের। সার্টিফিকেট সহজীকরণ ও প্রয়োজনীয় অর্থায়ন পেলে তরুণ উদ্যোক্তারা দেশে বড় অবদান রাখতে পারবে বলেও জানান তিনি।

সভায় একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন ঢাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ। তিনি জানান, দেশের তরুণ প্রজন্মকে দক্ষ হিসেবে গড়ে তুলতে না পারলে কিংবা ফ্রিল্যান্সিং ক্ষেত্রে না এলে দেশে বেকার সংখ্যা বিরাট আকার ধারণ করবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর