মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল

ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান বলেছেন, জঙ্গি দমনে বাংলাদেশ বিশ্বে রোল মডেল।

জঙ্গি আক্রমণ হওয়ার পর অপারেশন চালানো হয়। কিন্তু বাংলাদেশ একমাত্র উদাহরণ, যে বিভিন্ন অপারেশন আমরা চালাতে সক্ষম হয়েছি জঙ্গি হামলার আগেই। আমরা গোয়েন্দাভিত্তিক কার্যক্রম চালিয়ে জঙ্গি হামলা সম্পর্কে আগাম তথ্য সংগ্রহ করে অভিযান চালিয়ে অনেক ক্ষেত্রেই জঙ্গি নির্মূল করতে সক্ষম হয়েছি। হোলি আর্টিজান রেস্তোরাঁয় ভয়াবহ হামলার আট বছর পূর্ণ হয়েছে গতকাল। হোলি আর্টিজানে সন্ত্রাসী হামলায় নিহত পুলিশ কর্মকর্তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ সময় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান, যুগ্ম ও উপ-পুলিশ কমিশনাররা ও বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা, বাংলাদেশও তার থেকে মুক্ত নয়। তবে বাংলাদেশ পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট, কাউন্টার টেররিজম ইউনিট ও অন্যান্য সহযোগী যে সংস্থা রয়েছে জঙ্গি দমনে তাদের দক্ষতা ও দূরদর্শিতায় বাংলাদেশ অনেক ভালো অবস্থায় রয়েছে। বাংলাদেশ জঙ্গি দমনে বিশ্বে একটি রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে।

অনলাইনে মতবাদ ছড়ানোর সঙ্গে সংশ্লিষ্ট উগ্রবাদী সন্ত্রাসীদের বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠী ও বিভিন্ন ধর্মের মানুষের ওপর হামলা প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এগুলোর জন্য আমাদের বিশেষ করে সিটিটিসির (কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম) পাশাপাশি ডিটেকটিভ ব্রাঞ্চ (ডিবি), ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্ট (সিআইডি), স্পেশাল ব্রাঞ্চ (এসবি) এবং আরও যেসব গোয়েন্দা সংস্থা রয়েছে তাদের তৎপরতা অব্যাহত রয়েছে।

অনলাইনে জঙ্গিবাদের প্রচারের বিষয় সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এটি একটি বড় চ্যালেঞ্জ। তাদের দমনে আমাদের সরকারের পক্ষ থেকে বা বাংলাদেশ পুলিশের পক্ষ থেকে যেসব তৎপরতা রয়েছে তার পাশাপাশি সমাজের সব শ্রেণির লোকজন ও বিশেষ করে মিডিয়া ব্যক্তিত্বদের এগিয়ে আসতে হবে। সেই সঙ্গে প্রত্যেক বাবা-মা বা অভিভাবক তাদের সন্তান কোথায় যাচ্ছে, কী করছে, কীভাবে চলছে, কাদের সঙ্গে মিশছে, কতক্ষণ একা থাকছে ও কতক্ষণ মোবাইল নিয়ে অনলাইনে থাকছে, তারা যদি এ বিষয়গুলো একটু লক্ষ্য রাখে তাহলে আমি মনে করি দেশে জঙ্গিবাদ ছড়িয়ে যাওয়া থেকে মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর