বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

অর্থনৈতিক মন্দার মধ্যেও বন্দরে কনটেইনার হ্যান্ডলিংয়ে প্রবৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেই কনটেইনার হ্যান্ডলিংয়ে বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে দেশের অর্থনীতির প্রাণভোমরাখ্যাত চট্টগ্রাম বন্দরের। সদ্য বিদায়ী অর্থবছরে বন্দরে জাহাজ আসার পরিমাণ কমলেও বেড়েছে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং। ফলে বিদায়ী বছরে বন্দরের বার্ষিক প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩৬ শতাংশ।

চট্টগ্রাম বন্দরের সচিব ওমর ফারুক বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব কাটিয়ে এবং বৈশ্বিক অর্থনৈতিক মন্দার বছরে চট্টগ্রাম বন্দরে কনটেইনার ও কার্গো হ্যান্ডলিং বৃদ্ধি পেয়েছে। যা বন্দরের সক্ষমতার বহির্প্রকাশ। জায়গা ও যন্ত্রপাতি সুবিধা বাড়িয়ে বন্দরের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধি করা হচ্ছে। আধুনিক ও নিত্যনতুন যন্ত্রপাতি সংযোজনের ফলে বন্দরের সক্ষমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।’

চট্টগ্রাম বন্দর সূত্র জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে চট্টগ্রাম বন্দরে আমদানি রপ্তানি মিলে মোট কনটেইনার হ্যান্ডলিং হয়েছে ৩১ লাখ ৬৮ হাজার ৬৯০ টিইইউএস। যা আগের অর্থবছর ২০২২-২০২৩ চেয়ে ১ লাখ ৬১ হাজার ৩৪৬টিইইউএস বেশি। গত অর্থবছরে হ্যান্ডলিং প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৩৬ শতাংশ। বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে পণ্য হ্যান্ডলিং হয় ১২ কোটি ৩২ লাখ ৪২ হাজার ৭৪৮ টন। যা আগের অর্থবছরের চেয়ে ৪৯ লাখ ৪৬ হাজার ৫ মেট্রিক টন বেশি। ২০২২-২০২৩ অর্থবছরে ১১ কোটি ৮২ লাখ ৯৬ হাজার ৭৪৩ টন পণ্য হ্যান্ডলিং হয়। কার্গো হ্যান্ডেলের ক্ষেত্রে প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ১৮ শতাংশ। একই অর্থবছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ এসেছে ৩ হাজার ৯৭১টি। কিন্তু আগের ২০২২-২০২৩ অর্থবছরে জাহাজ আসে ৪ হাজার ২৫৩টি। এতে বিগত এক বছরে ২৮২টি কম আসলেও বেশি এসেছে কনটেইনার ও কার্গো।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর