বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

টাঙ্গাইলের মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে দুদকের মামলা

হেলে পড়ে নির্মাণাধীন ব্রিজ

নিজস্ব প্রতিবেদক

টাঙ্গাইলের বেড়াডোমায় লৌহজং নদীর ওপর নির্মাণাধীন ব্রিজ ভেঙে হেলে পড়ার ঘটনায় পৌরসভার মেয়রসহ ছয়জনের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সংস্থাটির টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক বিপ্লব হোসেন মামলাটি করেন। মামলার আসামিরা হলেন ঠিকাদারি প্রতিষ্ঠান ব্রিক্স অ্যান্ড ব্রিজেস লিমিটেডের মালিক মোস্তফা মোহাম্মদ মাসুদ, প্রকল্প পরিচালক এ কে এম রশীদ আহমেদ, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, পৌরসভার নির্বাহী প্রকৌশলী শিব্বির আহম্মেদ আজমী, সহকারী প্রকৌশলী রাজীব কুমার গুহ এবং উপসহকারী প্রকৌশলী এ কে এম জিন্নাতুল হক।

জানা গেছে, টাঙ্গাইল পৌর এলাকার বেড়াডোমায় লৌহজং নদীর ওপর এলজিইডির অর্থায়নে ওই ব্রিজের কাজ বাস্তবায়ন করছে টাঙ্গাইল পৌরসভা। ব্রিজ নির্মাণ ব্যয় ধরা হয় ৩ কোটি ৬০ লাখ ১৮ হাজার টাকা। ৪০ মিটার দৈর্ঘ্য আর ৮ মিটার প্রস্থের ব্রিজটির নির্মাণকাজ শুরু হয় ২০২০ সালের ১২ নভেম্বর। প্রকল্পের চুক্তি অনুযায়ী নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল ২০২২ সালের ১১ মে। কিন্তু তা শেষ হয়নি। নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ওই বছর ১৬ জুন রাতে পানির স্রোতে নির্মাণাধীন সেতুর পশ্চিম পাশের বাঁশ ও কাঠের খুঁটিগুলো সরে গিয়ে ব্রিজের একাংশ দেবে যায়। পরে দুদকসহ বিভিন্ন সংস্থা তদন্ত শুরু করে। নিম্নমানের নির্মাণসামগ্রী ও কর্তৃপক্ষের গাফিলতির কারণেই ব্রিজের একটি অংশ দেবে যায় বলে দুদকের মামলায় বলা হয়েছে।

মামলায় অভিযোগ করা হয়, নির্মাণকাজ শুরু হওয়ার পর চারটি বিলের মাধ্যমে ঠিকাদারকে ২ কোটি ৮০ লাখ ৫৩ হাজার টাকা বিল প্রদান করা হয়।

২০২২ সালের ১৬ মে ঠিকাদারি প্রতিষ্ঠান সেতুটির গার্ডার ও ক্রস গার্ডার এবং দুই দিন পর ডিক স্ল্যাব ঢালাই করে। ঢালাইয়ের কাজ শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে চতুর্থ বিলের জন্য আবেদন করে। এর প্রেক্ষিতে মেয়র এস এম সিরাজুল হক, নির্বাহী প্রকৌশলী শিব্বির আহমেদ আজমী, সহকারী প্রকৌশলী রাজীব কুমার গুহ ও উপসহকারী প্রকৌশলী এ কে এম জিন্নাতুল হক প্রত্যয়ন করেন, দরপত্রের শর্ত অনুযায়ী সেতুর কাজ সম্পন্ন হয়েছে। কাজের মান সন্তোষজনক হওয়ায় ঠিকাদারকে চতুর্থ বিল বাবদ ৯০ লাখ ৪৫ হাজার ৪৯৪ টাকা পরিশোধ করা যেতে পারে বলে সুপারিশ করেন তারা। সে অনুযায়ী ৬ জুন বিল পরিশোধ করা হয়। এরপর ওই বছরের ১৬ জুন ব্রিজটি ধসে পড়ে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর