বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

লিথুয়ানিয়ায় শিক্ষার্থীদের ভিসা সহজ করার অনুরোধ

নিজস্ব প্রতিবেদক

লিথুয়ানিয়ায় পড়াশোনার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের আগ্রহ ক্রমেই বাড়ছে। তাই বাংলাদেশি শিক্ষার্থীরা যেন সহজেই ভিসা পেতে পারে, সে পদক্ষেপ নিতে বাংলাদেশে নিযুক্ত লিথুয়ানিয়ার রাষ্ট্রদূতকে অনুরোধ করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।  বাংলাদেশে নিযুক্ত লিথুয়ানিয়ার অনাবাসিক রাষ্ট্রদূত ডায়ানা মিকেভিসিয়েন পররাষ্ট্র সচিবের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ অনুরোধ জানান। এ সময় ভিসা সহজ করার বিষয়ে আশ্বাস দেন তিনি। গত সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রসচিবের দফতরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সাক্ষাৎকালে পররাষ্ট্রসচিব নবনিযুক্ত রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। তিনি লিথুয়ানিয়ার কৃষি খাত এবং দুই দেশের মধ্যে সম্ভাব্য সহযোগিতার বিষয়ে খোঁজখবর নেওয়ার পরামর্শ দেন। এ ছাড়া বাণিজ্য ইস্যুতে দেশটির ব্যবসায়ী প্রতিনিধি দলকে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানান। তিনি আইসিটি সেক্টরে সহযোগিতা এবং লিথুয়ানিয়ান ফিনটেক কোম্পানির জন্য দক্ষ আইটি পেশাদার নিয়োগের পরামর্শ দেন।

বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রশংসা করেন লিথুয়ানিয়ার রাষ্ট্রদূত। তিনি বাংলাদেশের সঙ্গে শস্য, জ্বালানি এবং আইসিটি খাতে বাণিজ্যে সহযোগিতা বাড়ানোর আগ্রহ প্রকাশ করেন। তিনি লিথুয়ানিয়ায় পড়াশোনা করতে ইচ্ছুক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা সহজ করার বিষয়ে আশ্বাস দেন। এ ছাড়া তারা দুই দেশের মধ্যে নিয়মিত যৌথ পরামর্শক সভা করার জন্য একটি সমঝোতা স্মারক সইয়ের ব্যাপারেও সম্মত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর