বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

১২ কেজির সিলিন্ডার ১ হাজার ৩৬৬ টাকা

নিজস্ব প্রতিবেদক

দেশে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৬৩ টাকা থেকে ৩ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। একই সঙ্গে অটো গ্যাসের দাম ৬২.৫৩ টাকা থেকে বেড়ে হয়েছে ৬২.৭০ পয়সা। জুলাই মাসের জন্য নির্ধারিত এই দাম গতকাল সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হয়েছে। এর আগে গত জুন মাসে এলপিজির ১২ কেজি সিলিন্ডারের দাম ১ হাজার ৩৯৩ টাকা থেকে ৩০ টাকা কমিয়ে ১ হাজার ৩৬৩ টাকা করা হয়েছিল। গতকাল বিইআরসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করেন বিইআরসি চেয়ারম্যান নুরুল আমিন।

এ সময় উপস্থিত ছিলেন বিইআরসির সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, আবুল খায়ের মো. আমিনুর রহমান ও ড. মো. হেলাল উদ্দিন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এলপিজির আমদানি মূল্য অপরিবর্তিত থাকলেও ডলারের দাম ঊর্ধŸমুখী থাকায় দাম কিছুটা বেড়েছে। এ ছাড়া সাড়ে ৫ কেজি থেকে ৩৫ কেজি সিলিন্ডারের দামও বৃদ্ধি পেয়েছে। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এই দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এ সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। আমদানিকারক কোম্পানির চালান মূল্য থেকে গড় করে পুরো মাসের জন্য ডলারের দাম হিসাব করা হয়। 

বিইআরসির নতুন দর অনুযায়ী বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১১৩ টাকা ৮৬ পয়সা। যা গত মাসে ছিল ১১৩ টাকা ৫৫ পয়সা। এ হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হয়। তবে সরকারি কোম্পানির সরবরাহ করা এলপিজির দাম ৬৯০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। আর গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬২ টাকা ৭০ পয়সা। যা এতদিন ছিল ৬২ টাকা ৫৩ পয়সা। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর