বুধবার, ৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শিল্পকলায় আষাঢ়স্য প্রথম দিবসে

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় আষাঢ়স্য প্রথম দিবসে

থিয়েটার ফ্যাক্টরির প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো নাটক আষাঢ়স্য প্রথম দিবসে। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় এ নাটকটি। মোহন রাকেশ রচিত ও অংশুমান ভৌমিক অনূদিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন অলোক বসু।

একজন কবি থেকে রাষ্ট্রনায়ক হিসেবে কালিদাসের আবির্ভাব, তার জীবনে প্রেম, প্রকৃতি অত্যন্ত চমৎকারভাবে বিধৃত হয়েছে এ নাটকে। ক্ষমতার সঙ্গে সৃজনশীলতার যে দ্বন্দ্ব এবং সেই দ্বন্দ্ব থেকে বেরিয়ে এসে কবি কালিদাস কীভাবে কবিতার কাছে ফিরে আসতে চেয়েছেন, তা-ই অত্যন্ত হৃদয়স্পর্শীভাবে উঠে এসেছে আষাঢ়স্য প্রথম দিবসে।

নির্দেশক অলোক বসু বলেন, এটি কালিদাসের জীবনী নয়। এ নাটকে মল্লিকা এক অনিবার্য চরিত্র। কালিদাস আর মল্লিকার জীবনের নানা মর্মস্পর্শী ঘটনা নিয়ে এগিয়েছে নাটক।

তিনি আরও বলেন, নাটকে কবি কালিদাসের জীবনের এক বিচিত্র পর্ব তুলে আনা হয়েছে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রমিজ রাজু, সঞ্জিতা শারমীন, হাসানুজ্জামান খান, দিপু মাহমুদ, শামসুন্নাহার বেগম, সুরভী রায়, আর কে এম মোহসেন ও? অলোক বসু।

থিয়েটার ফ্যাক্টরির নাটক ‘আষাঢ়স্য প্রথম দিবসে’ মঞ্চে আসে ২০১৯ সালের ২৫ জুলাই। নাটকটি দর্শকদের মধ্যে সাড়া ফেলতে সক্ষম হয়। ঢাকা, চট্টগ্রাম, কলকাতাসহ বিভিন্ন স্থানে নাটকটির অনেক প্রদর্শনী হয়।

একই সময় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শেষ হয় দেশনাটক প্রযোজিত ‘পারো’ নাটকের চার দিনের মঞ্চায়ন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর