বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আগামী সপ্তাহে কমতে পারে বৃষ্টিপাত

রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা ও রাজশাহী

আগামী সপ্তাহে বৃষ্টিপাতের পরিমাণ কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে সপ্তাহজুড়ে সারা দেশে থেকে অতি ভারী বৃষ্টি হচ্ছে। সপ্তাহের শেষ সময় পর্যন্ত বৃষ্টিপাতের এ ধারা থাকবে। আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ৫ জুলাই পর্যন্ত দেশের সব বিভাগের বেশির ভাগ জায়গায় হালকা থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। ৬ জুলাই থেকে বৃষ্টিপাতের এ প্রবণতা কমতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, আজ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। একই সময়ে সারা দেশে দিনের তাপমাত্র সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। আজ বৃহস্পতিবার ও কাল শুক্রবার দেশের বেশির ভাগ জায়গায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও এ দুই দিন সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস। পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে রাজশাহীতে চলতি মৌসুমের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শনিবার থেকে গতকাল দুপুর পর্যন্ত ১০৮ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস, যা চলতি মৌসুমে সর্বোচ্চ। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, শনিবার রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। রবিবার ৩০ দশমিক ৬ মিলিমিটার, সোমবার ৭ দশমিক ৪ মিলিমিটার ও মঙ্গলবার ৫৭ দশমিক ৪ মিলিমিটার রেকর্ড করা হয়।

এবং বুধবার দুপুর ১২টা পর্যন্ত ৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাতের ফলে রাজশাহীতে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা কমেছে।

সর্বশেষ খবর