শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা

হুহু করে বাড়ছে পিঁয়াজের দাম

রাজবাড়ী প্রতিনিধি

হুহু করে বাড়ছে পিঁয়াজের দাম

জুন মাসের শেষ সপ্তাহে রাজবাড়ীর বিভিন্ন হাটবাজারে প্রতি মণ পিঁয়াজ বিক্রি হয়েছে ২ হাজার ৮০০ টাকা পর্যন্ত। গত শনিবার রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার মাশালিয়া বাজারে প্রতি মণ পিঁয়াজ বিক্রি হয় ৩ হাজার ৪০০ টাকা। সপ্তাহ না ঘুরতেই সেই বাজারে প্রতি মণ পিঁয়াজ বিক্রি হচ্ছে ৩ হাজার ৮৫০ টাকা পর্যন্ত। এভাবেই হুহু করে বাড়ছে পিঁয়াজের দাম। জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, রাজবাড়ীতে গত মৌসুমে ৩৫ হাজার হেক্টর জমিতে পিঁয়াজ উৎপাদন হয়। দেশের ১২ শতাংশ পিঁয়াজের চাহিদা মেটায় এই জেলার কৃষক। গত বছর সাড়ে ৪ লাখ মেট্রিক টন পিঁয়াজ উৎপাদন হয় রাজবাড়ীতে।

গতকাল সকাল ১১টার দিকে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার মাশালিয়া বাজারে গিয়ে দেখা যায়, এই হাটে পিঁয়াজের সরবরাহ কম। কৃষক প্রতি মণ পিঁয়াজ বিক্রি করছেন ৩ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার ৮০০ টাকা পর্যন্ত।

কৃষক বলছেন, চৈত্র-বৈশাখে পিঁয়াজের মৌসুম শেষ হয়েছে। এই সময় ভরপুর পিঁয়াজ বাজারে থাকার কথা। গত মৌসুমে পিঁয়াজের ভালো ফলন হয়নি। যে কারণে কৃষকদের কাছে তেমন পিঁয়াজ নেই। গত বছর পিঁয়াজের উৎপাদন কম, মৌসুমের শুরুতে পিঁয়াজ নষ্ট হয়ে যাওয়া, সংরক্ষণের অভাব ও অসাধু চক্রের হাতে পিঁয়াজ থাকায় দাম বাড়ছে বলে জানান কৃষক।

মাশালিয়া বাজারে কৃষকদের কাছ থেকে পিঁয়াজ ক্রয় করেন রহমান ট্রেডার্স। সেই প্রতিষ্ঠানের মালিক শ্রী প্রিতীশ কুমার সরকার বলেন, কয়েক দিন আগে রাজবাড়ী সদর উপজেলার এক ব্যক্তির কাছে ১ হাজার মণ পিঁয়াজ কিনে দিয়েছি। সে স্টক করে বাড়িতে রেখেছেন। দাম বাড়লে তিনি পিঁয়াজ বিক্রি করবেন। নাম প্রকাশ না করার শর্তে আরেক ব্যবসায়ী বলেন, পিঁয়াজ স্টক করে রেখেছেন অনেক ব্যবসায়ী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর