শনিবার, ৬ জুলাই, ২০২৪ ০০:০০ টা
চসিকের আলোকায়ন প্রকল্প

৪৬৬ কিমি সড়কে ২০ হাজার ৬০০ এলইডি বাতি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নগরের সড়কগুলো আলোকায়নের লক্ষ্যে ২০১৭ সালে একটি প্রকল্প গ্রহণ করে। কিন্তু প্রায় আট বছর পার হলেও এটি আলোর মুখ দেখেনি। তবে নানা প্রক্রিয়া শেষে এটি আলোর মুখ দেখতে চলেছে। প্রকল্পের অধীন নগরের ৪১ ওয়ার্ডে ৪৬৬ দশমিক ৭৪ কিলোমিটার সড়কে ২০ হাজার ৬০০টি এলইডি বাতি স্থাপন করা হবে। চলতি অর্থবছরেই প্রতি ওয়ার্ডে প্রায় ৫ কিলোমিটার করে ২০৫ কিমি সড়কে আলোকায়নের কাজ সম্পাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।

এ ব্যাপারে আজ শনিবার নগরের একটি হোটেলে প্রকল্পের বাছাইকৃত ভারতীয় ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চসিকের চুক্তি হওয়ার কথা রয়েছে। এরপরই ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়া হবে। শুরু হবে প্রকল্পের ভৌত কাজ।

চসিকের বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, জ্বালানি দক্ষতা উন্নয়নে পারস্পরিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে বাংলাদেশের ‘টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ’ এবং ভারতের ‘এনার্জি ইফিসিয়েন্সি সার্ভিস লিমিটেড (ইইসিএল)’ এর সঙ্গে ২০১৭ সালে একটি সমঝোতা চুক্তি হয়। এর পরিপ্রেক্ষিতে ‘মডার্নাইজেশন অব সিটি স্ট্রিট লাইট সিস্টেম অ্যাট ডিফারেন্স এরিয়া আন্ডার চট্টগ্রাম সিটি করপোরেশন’ শীর্ষক প্রকল্প গ্রহণ করে চসিক। ২০১৯ সালের ৯ জুলাই একনেকে ২৬০ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার প্রকল্প অনুমোদন হয়। প্রকল্পে বাংলাদেশ সরকারের মাধ্যমে ভারত ঋণ হিসেবে ৮২ দশমিক ২০ শতাংশ (২১৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকা) জোগান দেবে এবং বাকি ১৭ দশমিক ৮০ শতাংশ (৪৬ কোটি ৪৩ লাখ ৫ হাজার টাকা) দেবে বাংলাদেশ সরকার। প্রকল্পে ভারতীয় ঋণ থাকায় ঠিকাদার নিয়োগসহ বিভিন্ন ধাপে দেশটির চূড়ান্ত অনুমোদন না পাওয়ায় কাজটি আটকে ছিল। চলতি বছর ভারতের চূড়ান্ত অনুমোদন মেলে। এরপর গত ২১ মে বাংলাদেশের সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিপরিষদ সভায়ও অনুমোদন দেওয়া হয়।

চসিকের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, নগরের সড়ক আলোকায়নে এটি বড় প্রকল্প। প্রকল্পের আওতায় প্রতি ওয়ার্ডে ১০ কিলোমিটার সড়কে আধুনিক এলইডি বাতি লাগানো হবে। থাকবে স্মার্ট কন্ট্রোল সুইচ সিস্টেম। বসানো হবে জিআই পোল। প্রকল্পের কাজ শেষ হলে শহরের প্রধান সড়ক থেকে অলিগলি পর্যন্ত আলোকায়ন এবং ট্রাফিক ও পথচারীদের জন্য কার্যকর ও টেকসই সড়কবাতির সুবিধা নিশ্চিত হবে।

প্রকল্প সূত্রে জানা যায়, এ প্র্রকল্পের আওতায় শহরের ৪১ ওয়ার্ডে ৪০, ৬০, ১০০ ও ২৫০ ওয়াটের ২০ হাজার ৬০০টি এলইডি বাতি, ২০ হাজার ২৬৭টি জিআই পোল এবং ৫০৭টি কন্ট্রোল সুইচ বসানো হবে। পাঁচ মিটারের বেশি প্রশস্ত সড়কগুলোতে এসব বাতি স্থাপিত হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর