মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

রংপুরে একদিকে বৃষ্টি অন্যদিকে দাবদাহে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর অঞ্চলে বেশ কয়েকদিন ধরে চলছে থেমে থেমে বৃষ্টিপাত। বৃষ্টির কারণে অনেক স্থানের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পাশাপাশি বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। এ ধরনের বিরূপ আবহাওয়ায় ঘরে ঘরে দেখা দিয়েছে সর্দি-জ্বরসহ নানা রোগবালাই।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে ২৫ মিলিমিটার। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে। বৃষ্টির সময় কিছুটা ঠান্ডা আমেজ থাকলেও বৃষ্টির রেশ কেটে গেলে প্রচন্ড গরম অনুভূত হচ্ছে। কয়েকদিন ধরে এমন আবহাওয়া বিরাজ করছে এ অঞ্চলে। ফলে জনজীবনে নেতিবাচক প্রভাব পড়েছে। মানুষজন জ্বর-সর্দিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন। বিরূপ আবহাওয়ার বেশি শিকার হচ্ছে শিশু ও নারীরা। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি চিকিৎসকদের চেম্বারে রোগীদের ভিড় বেড়েছে।

নগরীর কামাল কাছনা এলাকার মাহামুদুল করিম বলেন, বিরূপ আবহাওয়ায় তাদের বাড়ির চারজন সদস্য জ্বর-সর্দিতে আক্রান্ত হয়েছে। তার মতো অনেকের বাড়ির মানুষ বিরূপ আবহাওয়ার শিকার হয়ে শারীরিক সমস্যায় ভুগছেন। গতকাল দুপুরে নগরী ঘুরে দেখা গেছে, অনেকটাই অস্থির জনজীবন। রোদের তাপে সবাই একটু ছায়া এবং বৃষ্টির জন্য পাগল। ফুটপাতের ব্যবসায়ী মো. নুর ইসলাম জানান, এই বৃষ্টি এই গরমে চলাফেরা ও কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়েছে।

রংপুরে চলতি মাসে গড় তাপমাত্রা ৩২ থেকে ৩৬ ডিগ্রির মধ্যেই ওঠানামা করছিল। বৃষ্টিপাত স্বাভাবিক হলেও সাগরে তৈরি নিম্নচাপের কারণে আবহাওয়া রুদ্রমূর্তি ধারণ করেছে। দেখা দেয় দাবদাহ। এ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রংপুরে ৩৯ দশমিক ৫ রেকর্ড হয়েছে।

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, গরমের প্রভাব বেড়েছে। তবে বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর