বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

নগর উন্নয়নে নেই মাস্টারপ্ল্যান

রংপুর উন্নয়ন কর্তৃপক্ষের ফাইল ১০ বছর লালফিতায় বন্দি

নজরুল মৃধা, রংপুর

নগর উন্নয়নে নেই মাস্টারপ্ল্যান

রংপুর বিভাগ বাস্তবায়ন হয়েছে ২০১০ সালে। সিটি করপোরেশন বাস্তবায়নের ১২ বছর হয়ে গেল। এখন পর্যন্ত রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ বাস্তবায়ন হয়নি। ১০ বছর আগে মন্ত্রিপরিষদে রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের অনুমোদন দিলেও আমলাতান্ত্রিক জটিলতায় ওই প্রকল্প লালফিতায় বন্দি রয়েছে। রংপুর নগরীকে ঘিরে কোনো মাস্টারপ্ল্যান তৈরি করা এখন পর্যন্ত সম্ভব হয়নি। সিটি করপোরেশনের পক্ষ থেকে এক বছর আগে পুনরায় সুপারিশ পাঠানো হলেও বিষয়টি আলোর মুখ দেখছে না।

জানা গেছে, ২০১৪ সালের ৮ জুন রংপুর, সিলেট ও বরিশাল বিভাগে নতুন করে উন্নয়ন কর্তৃপক্ষ গঠনের অনুমোদন দেয় প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। সে সময় জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয় থেকে মতামতের আলোকে টেকনিক্যাল কমিটি কর্তৃক যাচাই-বাছাইয়ের পর প্রস্তাবিত রংপুরসহ তিনটি কর্তৃপক্ষের আইনের খসড়া আইন প্রণয়ন করা হয়। পুরনো রংপুর জেলা বিভাগে উন্নীত হওয়ার ফলে ক্রমবর্ধমান হারে নগরায়ণ হচ্ছে। বিভাগীয় শহরের আওতাধীন অনেক স্থান আকর্ষণীয় ট্যুরিস্ট স্পট গড়ে তোলার অনুকূল অবস্থা বিদ্যমান রয়েছে। এ প্রেক্ষাপটে ভবিষ্যৎ সম্ভাবনা সামনে রেখে রংপুর বিভাগের বিভিন্ন জেলার বিভিন্ন দর্শনীয় স্থান সংরক্ষণ পরিকল্পিতভাবে উন্নয়নের জন্য পদক্ষেপ নেওয়া জরুরি বলে উল্লেখ করা হয় প্রস্তাবে। রংপুর জেলা শহর এবং সংলগ্ন এলাকায় অপরিকল্পিত উন্নয়ন নানা সমস্যার সৃষ্টি করছে। পরিবেশ-সংকটপূর্ণ এলাকায় আবাসিক ও বাণিজ্যিক প্রকল্প, হোটেল, মোটেল, অ্যাপার্টমেন্ট ও বহুতল ভবন নির্মাণ ইত্যাদি- এ সমস্যার মূল কারণ হিসেবে দেখা দিয়েছে বলে সে সময় প্রকল্পের সারসংক্ষেপে বলা হয়।

সার সংক্ষেপে আরও বলা হয়, বেসরকারি পর্যায়ে নির্মিত ভবনের নকশা অনুমোদনসহ অন্যান্য ছাড়পত্র দেওয়া হচ্ছে। অথচ বহুতলবিশিষ্ট ইমারত বা নগরীর সৌন্দর্য রক্ষা করে বিকাশের কোনো ধারণা বা কারিগরি অভিজ্ঞতাসম্পন্ন জনবল নেই। তাই পরিকল্পিত উন্নয়নের জন্য উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা প্রয়োজন।

রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ বাস্তবায়ন হলে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের মধ্যদিয়ে উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নের পথ সহজেই প্রসারিত করা সম্ভব বলে মনে করছে সুধী মহল।

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা জানান, রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ ১০ বছর আগে মন্ত্রিপরিষদ অনুমোদন দিয়েছে। অথচ দীর্ঘদিন পেরিয়ে গেলেও এটি বাস্তবায়ন হয়নি। রংপুর উন্নয়ন কর্তৃপক্ষ এবং নগরীকে ঘিরে কোনো মাস্টার প্ল্যান না থাকায় অপরিকল্পিত নগরায়ণ বন্ধ করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, এক বছর আগে সুপারিশ পাঠানো হয়েছিল। সেটিও এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি।

জেলা সুজনের সভাপতি মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, পরিকল্পিত নগরী গড়তে উন্নয়ন কর্তৃপক্ষের বিকল্প নেই।

সর্বশেষ খবর