শিরোনাম
বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে ডেঙ্গু আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ডেঙ্গু আতঙ্ক

চট্টগ্রামে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। চলতি মাসে প্রায় প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত হচ্ছে। ভর্তি হতে হচ্ছে হাসপাতালে। তবে এখনো পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। গত বছরের ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর ঘটনায় অনেকের মাঝে শঙ্কা ও আতঙ্ক বিরাজ করছে।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে চলতি বছরের জানুয়ারি মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয় ৬৯ জন, ফেব্রুয়ারিতে আক্রান্ত হয় ২৫ জন, মার্চে ২৮ জন, এপ্রিলে ১৮ জন, মে মাসে ১৭ জন, জুন মাসে ৪১ জন এবং জুলাই মাসের গত আট দিনে আক্রান্ত হয় ৪৪ জন। সোমবার এক দিনেই আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন নারী ও শিশুসহ ছয়জন। চলতি বছর আক্রান্ত হন ২৪২ জন এবং মারা যান তিনজন।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালটেন্ট (মেডিসিন) ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী বলেন, বৃষ্টির সময় এবং বৃষ্টির পরই মশার বংশ বিস্তারের উর্বর সময়। এ সময় জমানো পানি, ডাবের খোসা বা এ জাতীয় স্থানে মশা বংশবিস্তার করে। এসব মশা কামড়ালে ডেঙ্গু আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সবাইকে সতর্ক থাকতে হবে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আছে। জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালে ডেঙ্গু চিকিৎসায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। উপজেলা পর্যায়ে চিকিৎসকও আছেন। তবে সবাইকে ডেঙ্গু থেকে মুক্ত থাকতে অবশ্যই সচেতন ও সতর্ক থাকতে হবে। তিনি বলেন, এডিস মশার বংশবিস্তার থামাতে উদ্যোগী হতে হবে। এডিস মশা কমলে ডেঙ্গু রোগীর সংখ্যাও কমে যাবে। বিশেষ করে বাসাবাড়ির চারপাশের যেসব জায়গায় এডিস মশা জন্মায় সেসব জায়গায় যাতে মশা জন্মাতে না পারে, সে ব্যাপারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। বাসার আশপাশে ডাবের খোসা, ফুলের টব, ছাদবাগান ও ফ্রিজের নিচের ট্রেতে তিন দিনের বেশি পানি যাতে জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর