বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

পিতৃত্বকালীন ছুটির নীতিমালা কেন নয়

হাই কোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক

পিতৃত্বকালীন ছুটি নিশ্চিতে নীতিমালা বা যথাযথ আইনি বিধান করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাই কোর্ট। ছয় মাস বয়সি এক শিশু ও তার মায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গতকাল বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদেশে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, আইন সচিব, সংসদবিষয়ক সচিব, নারী ও শিশু বিষয়ক সচিব, সমাজকল্যাণ সচিব, স্বাস্থ্য সচিব, শ্রম সচিবসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইশরাত হাসান।

গত ৩ জুলাই রিট করেন ওই শিশু ও তার মা ইশরাত হাসান। তবে শিশুর পক্ষে আইনগত অভিভাবক হিসেবে হলফনামা করেছেন তার বাবা। রিটে বলা হয়, নবজাতকের যত্নে কেবল মায়ের ভূমিকা মুখ্য-এ ধারণার পরিবর্তন হয়েছে। বাবার ভূমিকাও দিনদিন বাড়ছে। বিশেষ করে ঢাকার মতো ব্যস্ত শহরে পরিবারের অন্য সদস্যদের সাহায্য নেওয়ার সুযোগ সীমিত। এ ছাড়া সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশু জন্মের হার আমাদের দেশে অনেক বেশি। সিজারের পর সুস্থ হতে মায়ের সময় লাগে। এ সময়ে নবজাতক ও মায়ের নিবিড় পরিচর্যার প্রয়োজন। পিতৃত্বকালীন ছুটির সুযোগ না থাকায় যারা নতুন বাবা হন, তাদের স্ত্রী ও নবজাতকের দেখাশোনা করা অত্যন্ত কষ্টসাধ্য হয়। বিশ্বের ৭৮টির বেশি দেশে পিতৃত্বকালীন ছুটির বিধান রয়েছে।

সর্বশেষ খবর