বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোটা সংস্কার ও সর্বজনীন পেনশন চালুর দাবি জাসদের

নিজস্ব প্রতিবেদক

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বৈষম্যমূলক পেনশন ব্যবস্থার পরিবর্তে সর্বজনীন পেনশন চালুর দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ। গতকাল জাসদের দফতর সম্পাদক সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানান জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার। বিবৃতিতে তারা বলেন, সরকারি চাকরির নিয়োগে কোটা পদ্ধতি বাতিল বা বহাল নয় সংস্কারই জরুরি। মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তারা ও তাদের পরিবার মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনী এবং পরবর্তীকালে মুক্তিযুদ্ধবিরোধী সরকারের হাতে ক্ষতিগ্রস্ত হয়েছে।

সমাজে বৈষম্য কমানোর দায়িত্ব থেকে স্বাধীনতার পর সব সরকার যৌক্তিক কারণে কোটা পদ্ধতি বহাল রেখেছে। কিন্তু তার পরও কোটা পদ্ধতি এক সময় অপ্রয়োজনীয় হয়ে পড়বে, তুলে দিতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান বা পরিবারে কত প্রজন্ম পর্যন্ত, কীভাবে এ সুবিধা লাভ করবে তার পদ্ধতি ও সময় কাঠামো নির্ধারণ জরুরি।

জাসদ নেতারা বলেন, কোটা সংস্কারের লক্ষ্যে একটি ‘কোটা সংস্কার কমিশন’ গঠনের জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি। এই কমিশন সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা করে দ্রুততম সময়ে প্রতিবেদন সরকারের কাছে জমা দেবে। পরবর্তীতে তার ভিত্তিতেই কোটা সংস্কারের কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। সে পর্যন্ত আন্দোলনরত শিক্ষার্থীসহ সব পক্ষকে ধৈর্যধারণের আহ্বান জানান তারা।

বিবৃতিতে জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য বৈষম্যমূলক পেনশন ব্যবস্থার পরিবর্তে সর্বজনীন পেনশন চালুর দাবি জানান। জনপ্রশাসনের জন্য এক রকম আর বিশ্ববিদ্যালয়সহ স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও সেক্টর করপোরেশনগুলোর কর্মকর্তা ও কর্মচারীদের জন্য আরেক রকম পেনশন স্কিমের বিধান সংবলিত বৈষম্যমূলক পেনশন স্কিম বাতিল করে একটি সর্বজনীন পেনশন স্কিম চালুর প্রস্তাব জানান।

সর্বশেষ খবর