বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জুয়েলারি শিল্পের উন্নয়নে প্রশিক্ষণ দেবে বাজুস

নিজস্ব প্রতিবেদ

জুয়েলারি শিল্পের উন্নয়নে সারা দেশের ৮ হাজার জুয়েলার্স ও কারিগরকে প্রশিক্ষণ দেবে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন-বাজুস। বিশ্বব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বাবধানে এন একসিলারেটিং অ্যান্ড স্ট্রেংথেনিং স্কিলস ফর ইকোনমিক ট্রান্সফরমেশন প্রজেক্টের আওতায় এই প্রশিক্ষণ দেওয়া হবে।

গতকাল কক্সবাজারের একটি হোটেলে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। বাজুসের উপদেষ্টা রুহুল আমিন রাসেলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে কারিগরিভাবে দক্ষ মানবসম্পদ তৈরি করতে হবে। তিনি বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে অভিজ্ঞতার সঙ্গে দক্ষতারও উন্নয়ন ঘটবে, যাতে করে জুয়েলারি মালিকরা কারিগরদের দক্ষ করে গড়ে তুলতে উৎসাহ পান এবং দেশীয় সোনার অলংকারের সোনালি অতীত আবার ফিরিয়ে আনা সম্ভব হয়। তিনি আরও বলেন, দেশের ৮৪টি ভোকেশনাল প্রতিষ্ঠানে সোনা সম্পর্কিত বিষয়গুলো পর্যায়ক্রমে যুক্ত করা হবে।

বিশেষ অতিথি অ্যাসেট প্রকল্প পরিচালক ও অতিরিক্ত সচিব আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ বলেন, সরকার এখন সোনা শিল্পকে আলাদাভাবে এগিয়ে নেওয়ার প্রয়োজন অনুভব করছে। সেজন্যই ব্যতিক্রমধর্মী প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে বাজুস। এজন্য তিনি বাজুসের কার্যনির্বাহী কমিটি এবং প্রশিক্ষণের সঙ্গে যুক্ত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, জুয়েলারি শিল্পে এক সময় অনেক কারিগর ছিলেন। সঠিক পরিচর্যার অভাবে অনেকেই আজ বিলুপ্ত প্রায়। অনেক দক্ষ হওয়ার পরও তাদের দক্ষতাকে মূল্যায়ন করা হয়নি। আমরা আশা করছি এই প্রশিক্ষণের মাধ্যমে ও বাজুসের সহযোগিতায় এই কারিগরদের দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি, তাদের দক্ষতাকে মূল্যায়ন করতে পারব। বিশেষ অতিথি অ্যাসেট প্রজেক্টের অতিরিক্ত প্রকল্প পরিচালক ও উপসচিব মো. আবদুুর রহিম প্রশিক্ষণ আয়োজনের জন্য বাজুসকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বাজুস ও কারিগরি শিক্ষা অধিদফতর সম্মিলিতভাবে জুয়েলারি শিল্প বিকাশে অবদান রাখতে পারবে, যার ফলে এই প্রজেক্টের আওতায় সংশ্লিষ্টরা আরও দক্ষ হয়ে উঠবে। আমাদের দেশীয় শিল্পকে অগ্রাধিকার প্রদানের মাধ্যমে বিদেশে সোনার অলংকার রপ্তানি করে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ সভাপতির বক্তব্যে বাজুসের মুখপাত্র ও কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন বলেন, ‘বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীরের দিকনির্দেশনায় এগিয়ে যাচ্ছে জুয়েলারি শিল্প। তিনি সব সময় চান জুয়েলারি শিল্পীরা কারিগরি শিক্ষায় দক্ষ হোক। জুয়েলারি শিল্পকে এগিয়ে নিতে হলে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। এর জন্য প্রাতিষ্ঠানিক কারিগরি শিক্ষা প্রয়োজন। আমাদের কারিগরদের সুনাম বিশ্বজুড়ে। কারিগরি শিক্ষা গ্রহণ করতে পারলে ভারত, দুবাই, চীনের মতো দেশ থেকেও আমরা এগিয়ে যেতে পারব।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর