শিরোনাম
বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কবি মাকিদ হায়দার আর নেই

নিজস্ব প্রতিবেদক

কবি মাকিদ হায়দার আর নেই

বাংলাদেশ প্রতিদিনের কলাম লেখক কবি মাকিদ হায়দার আর নেই। গতকাল সকাল ৯টা ৫ মিনিটে রাজধানীর উত্তরার নিজ বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে নানা রোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। কবি মাকিদ হায়দার ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনার হায়দার পরিবারে জন্মগ্রহণ করেন। তার পরিবারের প্রত্যেকেই বাংলা ভাষায় প্রতিষ্ঠিত সাহিত্যিক। প্রত্যেকে স্বনামে পরিচিত। তাদের মধ্যে প্রয়াত হয়েছেন বরেণ্য নাট্যকার জিয়া হায়দার ও রশিদ হায়দার। অপর ভাইদের একজন নির্বাসিত কবি দাউদ হায়দার। অন্যদের মধ্যে রয়েছেন জাহিদ হায়দার, আবিদ হায়দার ও আরিফ হায়দার। তারাও সাহিত্য-সংস্কৃতির সঙ্গে জড়িত। পাঁচ দশক ধরে সাহিত্যে একটানা ভূমিকা রেখে গেছেন মাকিদ হায়দার। নিজস্ব একটা ভাষায় কবিতা লিখেছেন, সেই ভাষা ছিল আধুনিক ও পরিমিত। মাকিদ হায়দার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং গণসংযোগ ও গণমাধ্যম বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন ফিলিপাইনের ম্যানিলা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) মহাব্যবস্থাপক ছিলেন। তিনি বাংলাদেশ প্রতিদিনের নিয়মিত কলাম লেখক ছিলেন।

তার উল্লেখযোগ্য লেখার মধ্যে রয়েছে, ‘রোদে ভিজে বাড়ি ফেরা’, ‘আপন আঁধারে একদিন’ ‘রবীন্দ্রনাথ : নদীগুলা’, ‘বাংলাদেশের প্রেমের কবিতা’, ‘যে আমাকে দুঃখ দিলো সে যেনো আজ সুখে থাকে’, ‘কফিনের লোকটা’, ‘ও প্রার্থ ও প্রতিম’, ‘প্রিয় রোকানালী’ ও ‘মমুর সাথে সারা দুপুর’। মাকিদ হায়দার ২০১৯ সালে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। এ ছাড়াও তিনি বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।

এদিকে, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য গতকাল দুপুর ২টা ৩০ মিনিটে তার লাশ বাংলা একাডেমি প্রাঙ্গণে আনা হয়। এখানে কবির অনুরাগীরা তাকে শ্রদ্ধা জানান। বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার নেতৃত্বে একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা কবি মাকিদ হায়দারের লাশে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরীর পক্ষে শ্রদ্ধা নিবেদনে অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক। এ ছাড়া আরও শ্রদ্ধা নিবেদন করেন, বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন, বিশিষ্ট সংগীতশিল্পী খুরশিদ আলম ও রফিকুল আলম, কবি রবীন্দ্র গোপ, কবি বিমল গুহ, লেখক ও অভিনেতা খায়রুল আলম সবুজ, অভিনেতা রহমত আলী, কথাসাহিত্যিক মোজাম্মেল হক নিয়োগী, লোক সাহিত্য পত্রিকার সম্পাদক কবি অনিকেত শামীম, ড. ওবায়দুল্লাহ সাগর, কবি জাহানারা জানিসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিরা। পরিবার সূত্রে জানা গেছে, বাংলা একাডেমি থেকে কবির লাশ নিয়ে যাওয়া হয় পাবনায়। পাবনায় পারিবারিক গোরস্তানে তাকে দাফন করার কথা রয়েছে।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর