শুক্রবার, ১২ জুলাই, ২০২৪ ০০:০০ টা
রাজশাহী

ভাঙাগড়ায় শহরে ভোগান্তি

নষ্ট হচ্ছে অর্থ, সীমাহীন কষ্ট নগরবাসীর

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ভাঙাগড়ায় শহরে ভোগান্তি

রাজশাহী মহানগরীর ব্যস্ততম সড়ক কামারুজ্জামান চত্বর থেকে নওগাঁ। এই সড়কটিতে মাত্র এক সপ্তাহ আগে রাস্তায় কার্পেটিং করা হয়েছে। এখন রাস্তাটি ঘিরে চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। চলছে রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ। ওই পথে ফ্লাইওভার করতে চায় রাজশাহী সিটি করপোরেশন।      

বর্ণালি মোড় হয়ে চাঁপাইনবাবগঞ্জের সড়কটির মাঝে অর্ধশত গাছ কেটে ফেলা হয়েছে। ওই পথটিও বন্ধ করে দিয়ে খোঁড়াখুঁড়ি চলছে। রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের চলাচল যানবাহনগুলোকে বিকল্প বহু পথ ঘুরে চলাচল করতে হচ্ছে। এই পথটিতেও মাত্র এক বছর আগেই প্রায় ৫ কোটি টাকা ব্যয় করে ডিভাইডার নির্মাণ ও ফুলের গাছ লাগিয়েছিল সিটি করপোরেশন।

নগরীতে এমন ভাঙাগড়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে। পরিকল্পনাহীন এমন উন্নয়ন যজ্ঞে অপচয় হচ্ছে বিপুল পরিমাণ অর্থ। তবে সিটি করপোরেশন বলছে, নগরীতে এবার দীর্ঘ ও স্বল্পমেয়াদি পরিকল্পনায় উন্নয়নযজ্ঞ শুরু হয়েছে। রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধানে এসব কাজ শুরু হয়েছে। উন্নয়ন কাজ ত্বরান্বিত করতে নাগরিকদের চলাচলে সাময়িক বিড়ম্বনা হলেও কাজ সম্পন্নের পর পাল্টে যাবে নগরীর চিত্র। রাজশাহীকে নিয়ে আরও গর্ববোধ করবেন নাগরিকরা।

নগরীর ২ নম্বর ওয়ার্ডের পশ্চিম মোল্লাপাড়ার মো. আবদুল্লাহ পেশায় কলেজ শিক্ষক। এই মহল্লায় তার দুই তলা একটি বাড়ি আছে। প্রায় তিন মাস ধরে তাকে বাড়ি যেতে হচ্ছে অনেকটা পথ ঘুরে। বর্ণালি, ঘোড়াচত্বর হয়ে যারা কাশিয়াডাঙ্গা এলাকায় বসবাস করেন, তারা দীর্ঘ সময় ধরে ভোগান্তি পোহাচ্ছেন। ওই এলাকার কালাম হোসেন বলেন, দেড় বছর আগে সড়ক নির্মাণ করে প্রজাপতি লাইট লাগানো হলো। ফুল গাছ লাগানো হলো। এখন সেগুলো ভেঙে নতুন করে আবার কাজ হচ্ছে।

সুশাসনের জন্য নাগরিক-সুজনের সভাপতি আহমদ শফি উদ্দিন বলেন, পরিকল্পিত উন্নয়ন না হওয়ায় ভোগান্তি কমছে না। যে রাস্তা নির্মাণ করা হচ্ছে, ছয় মাস না যেতেই সেই রাস্তা আবার ভাঙা হচ্ছে। এভাবে একদিকে যেমন অর্থ নষ্ট হচ্ছে, তেমনি নাগরিক ভোগান্তি কমছে না।

রাজশাহী সিটি কনপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন বলেন, দীর্ঘমেয়াদি পরিকল্পনায় রাজশাহী মহানগরীর সমন্বিত নগর অবকাঠামোর উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় রেলওয়ে ক্রসিং এ ওভারপাস, প্রশস্ত রাস্তা, ড্রেন, ফুটওভার ব্রিজ, কাঁচাবাজার মাকের্ট নির্মাণসহ নগরীতে উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে। নাগরিক সুযোগ-সুবিধা বৃদ্ধি ও নগরীকে নান্দনিকভাবে সাজাতে সিটি করপোরেশন কাজ করছে। বড় প্রকল্পের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ফলে যে ভোগান্তি, সেটি সাময়িক। দীর্ঘমেয়াদে রাজশাহীর মানুষ এর সুফল ভোগ করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর