শনিবার, ১৩ জুলাই, ২০২৪ ০০:০০ টা
খুলনা

পরিত্যক্ত ময়লার ভাগাড় থেকে সুপার মার্কেট

♦ দৃষ্টিনন্দন মার্কেটে বাণিজ্যিক সম্ভাবনা চুকনগরে ♦ বাড়বে রাজস্ব আয়, খুশি ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

পরিত্যক্ত ময়লার ভাগাড় থেকে সুপার মার্কেট

খুলনা, যশোর ও সাতক্ষীরা পাশাপাশি তিন জেলার মিলনস্থল খুলনার চুকনগরে দৃষ্টিনন্দন সুপার মার্কেট তৈরি করছে জেলা পরিষদ। দীর্ঘদিন এ স্থানে পুরাতন ডাকবাংলোর ৫৬ শতক জমি পরিত্যক্ত অবস্থায় ছিল। ভদ্রা নদীর তীরে চুকনগর বাজারসংলগ্ন স্থানটিতে ময়লা-আবর্জনা ফেলা হতো। গড়ে উঠেছিল মাদকের আখড়া। পরিত্যক্ত স্থানটিতে বাণিজ্যিক সম্ভাবনা তৈরি হওয়ায় খুশি ব্যবসায়ীরা।

জানা যায়, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ও যশোরের নওয়াপাড়ার সঙ্গে সড়কপথে সরাসরি যোগাযোগ থাকায় স্থানটি ব্যবসা-বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ। কিন্তু চাহিদার তুলনায় অবকাঠামো না থাকায় দোকান মালিকদের কাছে জিম্মি থাকতেন প্রকৃত ব্যবসায়ীরা। বিভিন্ন বাজারে ১৫-২০ লাখ টাকা দিয়ে দোকানঘর বরাদ্দ ও মাসিক ভাড়া দিতে হয়। জেলা পরিষদ সেখানে ড্রেনেজ ব্যবস্থাসহ ১২৬টি দোকানঘর নির্মাণ করে কম মূল্যে বরাদ্দ দিয়েছে।

চুকনগর বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক সরদার ওহিদুল ইসলাম জানান, মার্কেটটি তৈরি হওয়ায় ব্যবসার পরিধি বেড়েছে। তবে সাধারণ ব্যবসায়ীরা বলছেন, সেমিপাকা দোকানঘর বরাদ্দ দেওয়ায় পুরাতন ভোগান্তি রয়ে গেছে। বহুল ব্যবহৃত হওয়ায় মার্কেটের সেমিপাকা অবকাঠামো কিছুদিনের মধ্যে জরাজীর্ণ হয়ে পড়ে। ফলে এক তলা পাকা ভবন নির্মাণের সুযোগ দিলে ব্যবসায়িক নিরাপত্তা বাড়বে।

খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ হারুনুর রশীদ বলেন, চুকনগরে মার্কেট তৈরি হওয়ায় বাণিজ্যিক সম্ভাবনাকে কাজে লাগানো যাবে। সেই সঙ্গে রাজস্ব আয় বাড়বে ও নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর