সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের তিন দফা দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রথম এবং দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আদিবাসীদের ৫ শতাংশ কোটা পুনর্বহালে তিন দফা দাবি জানিয়েছেন আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক অলিক মৃ। গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এ দাবি জানানো হয়।  অলিক মৃ বলেন, আদিবাসীরা এখনো নাগরিক হিসেবে যথাযথ সুযোগ সুবিধা পায় না। অনগ্রসর জাতি হিসেবে কাদের বোঝানো হবে সেটি নিয়ে অস্পষ্টতা রয়ে গেছে। কোটা বাতিল হওয়ার পরও সমপর্যায়ে না আসা পর্যন্ত আদিবাসীদের জন্য সরকারি চাকরিতে বিশেষ ব্যবস্থার কথা বলা হয়েছিল।

তার ফলাফল আমরা এখনো পাইনি। তিনি আরও বলেন, কোটা বাতিল হওয়ার আগ পর্যন্ত ১৫৭ জন আদিবাসী সুপারিশপ্রাপ্ত হয়েছিল। আর ২০১৮ সালে কোটা আন্দোলনের পর যখন কোটা বাতিল করা হলো, তখন থেকে এখন পর্যন্ত ৯৯ জন আদিবাসী উত্তীর্ণ হলেও মাত্র চারজন সুপারিশপ্রাপ্ত হন। এ ধারাবাহিকতা চলতে থাকলে আদিবাসীদের অস্তিত্ব থাকবে না।

অলিক মৃ বলেন, বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য ও অসমতা রাষ্ট্রে প্রান্তিক ও অনগ্রসরগোষ্ঠীর জীবনমানের উন্নত পরিকল্পনায় যদি আদিবাসীদের জন্য ৫ শতাংশ কোটা না রাখা হয় তাহলে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সম্ভব হবে না। আদিবাসীরা আরও পিছিয়ে যাবে। এতে অসমতা তৈরি হবে। তিনি বলেন, ৫ শতাংশ কোটা আমাদের সাংবিধানিক অধিকার, তাই এটা পুনর্বহালের দাবি জানাই। আমরা কোটা আন্দোলনের বিপক্ষে না, তবে সামগ্রিক ৫ শতাংশ কোটায় আদিবাসীরা বৈষম্যের শিকার। তাই আমরা আদিবাসীদের জন্য ন্যূনতম ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবি জানাচ্ছি।

এ সময় সরকারের কাছে তিন দফা দাবি তুলে ধরে অলিক মৃ বলেন, আদিবাসী জনগোষ্ঠীর কোটা বিলুপ্তির এখনই উপযুক্ত সময় নয়। বরং আদিবাসীদের জন্য সমতা বজায় রাখতে ৫ শতাংশ কোটা বহাল রাখা যৌক্তিক বিবেচনায় সরকারের নিকট তিন দফা দাবি পেশ করছি। এক, প্রথম এবং দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে আদিবাসীদের ৫ শতাংশ কোটা পুনর্বহাল করতে হবে। দুই, পুনর্বহালকৃত ৫ শতাংশ কোটা পরিপূর্ণ বাস্তবায়নের জন্য আদিবাসী জাতিগোষ্ঠীর মধ্যে অনগ্রসর ও অধিকতর অনগ্রসর জাতিসমূহকে চিহ্নিত করতে হবে এবং ৫ শতাংশ কোটা বাস্তবায়নের ক্ষেত্রে এ সুবিধার আওতায় নিয়ে আসতে হবে। তিন, আদিবাসী এলাকায় মানসম্মত শিক্ষা নিশ্চিত ও শিক্ষা অবকাঠামো নির্মাণ এবং শিক্ষক সংকট নির্মূল করতে হবে। তিন দফা দাবি বাস্তবায়নে আগামীকাল বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ ও মিছিল করবে বলেও জানান আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদের আহ্বায়ক অলিক মৃ।

সর্বশেষ খবর