বুধবার, ১৭ জুলাই, ২০২৪ ০০:০০ টা

আত্মস্বীকৃত রাজাকারদের কোনো অধিকার থাকতে পারে না

ঢাবি ছাত্রলীগের সাবেক নেতাদের বিবৃতি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনা ব্যঙ্গ করেছে উল্লেখ করে এর প্রতিবাদ জানিয়েছে ঢাবি ছাত্রলীগের সাবেক নেতারা। গতকাল এক বিবৃতিতে তারা এই প্রতিবাদ জানান। বিবৃতিতে স্বাক্ষর করেছেন ঢাবি ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সাবেক দায়িত্বপ্রাপ্ত ২১ নেতা। তারা বলেন, আমরা ঢাবি ছাত্রলীগের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকরা এ ধরনের ধৃষ্টান্তপূর্ণ এবং রাষ্ট্রদ্রোহিতামূলক উচ্চারণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা মনে করি, এসব আত্মস্বীকৃত রাজাকারদের এই স্বাধীন দেশে কোনো ধরনের অধিকার থাকতে পারে না।

বিবৃতিতে তারা বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালির স্বাধিকার আন্দোলন এবং মুক্তি সংগ্রামের ধারাবাহিকতায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনবদ্য। স্বাধীন বাংলাদেশেও যে কোনো জাতীয় প্রয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাবির শিক্ষার্থীরাই জাতির কণ্ঠস্বর হিসেবে গণ্য হয়।

তারা বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, দীর্ঘ ২৩ বছরের মুক্তি সংগ্রাম শেষে মহান মুক্তিযুদ্ধের বিনিময়ে স্বাধীন বাংলাদেশ গঠনে যে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অগ্রগণ্য সেই বিশ্ববিদ্যালয়ের বুকে ‘তুমি কে, আমি কে; রাজাকার রাজকার’ এর মতো ঘৃণ্য স্লোগান দিয়ে ৩০ লাখ শহীদের রক্ত ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের প্রতি চরম অবমাননা দেখানো হয়েছে। যা এই বিশ্ববিদ্যালয়ের প্রতিটি সাবেক শিক্ষার্থীর হৃদয়ে রক্তক্ষরণ ঘটাচ্ছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর