শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জলাধার ভরাট করে স্থাপনা নির্মাণে বেড়েছে ঝুঁকি

বন্যার কারণ নিয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেট সিটি করপোরেশন এলাকা বন্যা প্লাবিত হওয়ার কারণ ও টেকসই ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুরে নগর ভবনের জরুরি কার্যক্রম সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সিলেট সিটি করপোরেশনের আয়োজনে ও স্থপতি শাকুর মজিদের পরিচালনায় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পানি সম্পদ ও জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ ইমেরিটাস প্রফেসর ড. আইনুন নিশাত। সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে আলোচনায় অংশ নেন, আর্কিট্যাক্ট ইকবাল হাবিব, জাতীয় নদী সংরক্ষণ কমিশনের সদস্য মালিক ফিদা এ খান, এস এম মাহমুদুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সিলেট নগরীতে আগে অনেক জলাধার ছিল। বিভিন্ন দিঘি, খাল ও ছড়া ভরাট করে স্থাপনা নির্মাণ করার ফলে বন্যার ঝুঁকিতে পুরো নগরী। নদীর পাড়ে অর্থনৈতিক জোন করায় সুরমা নদীর পানিধারণ ক্ষমতা এখন অস্বাভাবিকভাবে কমে গেছে। নদীতে পানির স্বাভাবিক প্রবাহ বাধাপ্রাপ্ত হয়ে পুরো শহর প্লাবিত হয়ে যায়। আগে লালদিঘির পাড় বিস্তৃত ছিল। এখন দিঘির অস্তিত্ব নেই। এ ছাড়াও খাল দখল করে ভরাট করে ফেলা হয়েছে। বিভিন্ন বাসা বাড়ির দেয়াল নির্মাণ করা হয়েছে। ড্রেনে ময়লা ও পলিথিন ফেলে পানি প্রবাহে বাধা সৃষ্টি ও বিভিন্ন জলাধার ধ্বংস করে ফেলা হয়েছে। টিলা কেটে ঘরবাড়ি নির্মাণ করা হয়েছে। এগুলোই সিলেটের প্রাকৃতিক দুর্যোগের অন্যতম কারণ।’ তিনি আরও বলেন, বিশ্বব্যাপী জলবায়ুর মারাত্মকভাবে পরিবর্তন ঘটেছে। এর প্রভাব বাংলাদেশেও পড়েছে। অতিদ্রুত যথাযথ ব্যবস্থাগ্রহণ না করলে বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে হবে।

সংশ্লিষ্ট দফতরের সঙ্গে সমন্বয় করে বন্যা ও প্রাকৃতিক দুর্যোগরোধে করণীয় সব ব্যবস্থা গ্রহণের জন্য সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরীকে অনুরোধ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর