শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কোটা সংস্কারের আন্দোলন, কলকাতায় সংহতি মিছিল

কলকাতা প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত কয়েক দিন ধরেই শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনে উত্তাল বাংলাদেশে। ইতোমধ্যেই চলমান আন্দোলনে প্রাণ হারিয়েছেন অনেকে। বাংলাদেশের সেই ছাত্র আন্দোলনকে সমর্থন জানিয়ে কলকাতায় সংহতি মিছিল করেছে ভারতের ছাত্র সংগঠন ‘অল ইন্ডিয়া ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অর্গানাইজেশন (এআইডিএসও)। বৃহস্পতিবার দুপুরে এই সংগঠনের সদস্যরা প্রথমে কলকাতার পার্ক সার্কাসের কাছে লেডি ব্রেবোর্ন কলেজের সামনে জমায়েত হন। সেখান থেকে সংহতি মিছিল করে যাওয়ার কথা ছিল ৯ বঙ্গবন্ধু সরণিতে অবস্থিত কলকাতার বাংলাদেশ উপ-হাইকমিশনের সামনে। যদিও লেডি ব্রেবোর্ন কলেজ থেকে এই মিছিল সামনের দিকে এগোতেই কিছুটা দূরেই আটকে দেয় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। কিন্তু পুলিশের বাধা অতিক্রম করে মিছিল সামনের দিকে এগোতে গেলে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে ধস্তাধস্তি হয় মিছিলে অংশগ্রহণকারী সদস্যদের। পরে সেখানেই পথসভার আয়োজন করে সংগঠনের সদস্যরা।

এআইডিএসও-এর কলকাতা জেলা কমিটির সম্পাদক মিজানুর রহমান জানান, বাংলাদেশের যে ঐতিহাসিক ছাত্র আন্দোলন চলছে, তাদের দাবি কোটা নয় মেধার ভিত্তিতে নিয়োগ বা ভর্তি করতে হবে। আমাদের মনে হয় সেটি গণতান্ত্রিক এবং ন্যায়সঙ্গত দাবি। এই দাবির স্বপক্ষে যখন কলেজ বিশ্ববিদ্যালয় ঢাকা শহরসহ বাংলাদেশের সর্বত্র ছাত্ররা সমবেত হয়েছে, ঠিক তখন দেশটির ক্ষমতাসীন দল এবং তাদের যুব সংগঠন আন্দোলনরত শিক্ষার্থীদের ওপরে হামলা চালিয়েছে। আমরা সেই হামলার প্রতিবাদ জানাচ্ছি। আমরা মনে করি, কেবলমাত্র বাংলাদেশই নয়, পৃথিবীর যে কোনো প্রান্তেই শিক্ষার্থীরা যখন ন্যায়সঙ্গত দাবিতে আন্দোলন করবে আমরা তাদের পাশে দাঁড়াব এবং আজকে যেভাবে বাংলাদেশের শিক্ষার্থীরা বুক চিতিয়ে লড়াই করছে তাদের প্রতি সহমর্মিতা জানাচ্ছি এবং যারা শহীদ হয়েছেন তাদের লাল সালাম জানাচ্ছি।

মিজানুর আরও জানান, ‘কলকাতা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, আলিয়া বিশ্ববিদ্যালয়, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, আশুতোষ কলেজ, যোগমায়া কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আজকের এই সংহতি মিছিলে অংশ নিয়েছেন।

এআইডিএসও-এর রাজ্য কমিটির সদস্য অপর্ণা ওঝা বলেন, ‘গোটা বাংলাদেশে আজ কোটা সংস্কারবিরোধী আন্দোলন চলছে। কিন্তু সেই আন্দোলনের ওপর দেশটির ক্ষমতাসীন দল আওয়ামী লীগ এবং তাদের ছাত্র সংগঠন ছাত্রলীগ যেভাবে আক্রমণ চালিয়েছে এবং তাতে অনেকে শহীদ হয়েছেন। ওই ঘটনায় ছাত্র আন্দোলনকে সমর্থন জানানোর পাশাপাশি নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজকে আমাদের এই সংহতি মিছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর