শনিবার, ২০ জুলাই, ২০২৪ ০০:০০ টা
কোটা আন্দোলনে সহিংসতা

কাজ শুরু করেছে বিচার বিভাগীয় তদন্ত কমিশন

নিজস্ব প্রতিবেদক

চলমান কোটা আন্দোলনে সহিংসতা ও মৃত্যুর ঘটনা তদন্তে দায়িত্ব নিয়ে কাজ শুরু করেছেন এক সদস্যবিশিষ্ট বিচার বিভাগীয় তদন্ত কমিশন। গতকাল এ-সংক্রান্ত চিঠি পেয়ে কমিশনের প্রধান বিচারপতি খন্দকার দিলীরুজ্জামান দায়িত্ব গ্রহণ করেন বলে সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের জনসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম এক খুদে বার্তায় জানান, ১৬ জুলাই নিহত ছয়জনের মৃত্যুর কারণ উদঘাটনে ও দায়ী ব্যক্তিদের চিহ্নিত করতে সরকার প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে হাই কোর্ট বিভাগের বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানকে প্রধান করে তদন্ত কমিশন গঠন করেছে। এই কমিশন সাস্প্রতিক সময়ে সংঘটিত সন্ত্রাসী কর্মকান্ডের জন্য দায়ীদেরও চিহ্নিত করবে।

খুদে বার্তায় জানানো হয়, আগামী ২১ জুলাই কমিশনের প্রধান কমিশনকে সাচিবিক সহায়তাকারী মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয়ক ও সংস্কার ইউনিটের সঙ্গে প্রথম বৈঠক করবেন। দ্রুত সময়ের মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করে সবার বক্তব্য শুনে ৩০ কার্যদিবসের মধ্যে কাজ শেষ করার আশা প্রকাশ করেছেন কমিশন প্রধান। এক প্রশ্নের জবাবে শফিকুল ইসলাম জানান, কমিশন গঠনের সময় শুধু ৬ মার্চের কথাই বলা হয়েছে। তবে কমিশন মূলত পুরো সহিংসতার ঘটনাই তদন্ত করবে।

এর আগে গত বৃহস্পতিবার এই কমিশন গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এ দিন বিকালেই কমিশন গঠনের কথা জানান আইনমন্ত্রী আনিসুল হক। আইনমন্ত্রী বলেছিলেন, প্রধানমন্ত্রী বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বিচার বিভাগীয় তদন্তের ঘোষণা দিয়েছিলেন। সেই প্রেক্ষিতে হাই কোর্টের বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানকে দিয়ে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাব প্রধান বিচারপতির কাছে যাবে।

 

সর্বশেষ খবর