রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

সারা দেশে যান চলাচল বন্ধ

কারফিউ জারির প্রথম দিনে...

প্রতিদিন ডেস্ক

সারা দেশে যান চলাচল বন্ধ

সংঘর্ষ এড়াতে শুক্রবার মধ্যরাত থেকে কারফিউ জারি করা হয়। প্রথম দিনে গতকাল নতুন বাজারে টহল দেয় সেনাবাহিনী ।বাংলাদেশ প্রতিদিন

সরকারি চাকরিতে কোটা সংস্কার দাবিতে চলমান আন্দোলনের পাশাপাশি শুক্রবার মধ্যরাত থেকে কারফিউ জারির পরিপ্রেক্ষিতে গতকাল সারা দেশে যান চলাচল কার্যত বন্ধ ছিল। দেশের কোথাও দূরপাল্লার বাস ও নৌ চলাচলের খবর পাওয়া যায়নি। অভ্যন্তরীণ সড়কে সীমিতসংখ্যক হালকা যান বিশেষ করে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা চলাচল করেছে। জরুরি পণ্যবাহী যানও সীমিত আকারে চলাচল করতে দেখা গেছে। তার পরও বিভিন্ন পয়েন্টে আন্দোলনকারী এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা অথবা জিজ্ঞাসাবাদের শিকার হয়েছেন। একান্ত প্রয়োজন ছাড়া কাউকে বাসাবাড়ি থেকে বেরোতে দেখা যায়নি। দেশের বিভিন্ন এলাকা থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য-

বিজয় সরণিতে  যাত্রীদের চেক করা হচ্ছে । বাংলাদেশ প্রতিদিন

সিলেট : কারফিউর কারণে সিলেট থেকে দূরপাল্লার কোনো বাস ছাড়েনি। আঞ্চলিক সড়কগুলোতেও যান চলাচল বন্ধ ছিল। সিলেট থেকে কোনো ট্রেন ছেড়ে যায়নি। কোনো গন্তব্য থেকে সিলেটেও পৌঁছায়নি কোনো ট্রেন। কারফিউর কারণে নগরের ভিতরেও যান চলাচল ছিল সীমিত। একান্ত প্রয়োজনে বিচ্ছিন্নভাবে কিছু সিএনজিচালিত অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। রিকশা চলাচলও ছিল অন্যদিনের তুলনায় কম।

কুমিল্লা : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশের ১০৫ কিলোমিটারে যাত্রীবাহী বাস চলাচল করতে দেখা যায়নি। তবে স্বল্পসংখ্যক পণ্যবাহী বাস চলাচল করতে দেখা গেছে।

রংপুর : বৃহস্পতিবার থেকে রংপুরে দূরপাল্লার যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীরা। তবে নগরীর বিভিন্ন সড়কে হাতেগোনা কয়েকটি অটোরিকশা চলাচল করতে দেখা গেছে। দূরপাল্লার বাস বন্ধ থাকায় সিএনজিচালিত অটোরিকশা চালকের পোয়াবারো হয়েছে। যাত্রীদের কাছ থেকে ৫০ টাকার ভাড়া ২০০ টাকা পর্যন্ত আদায় করছে।

খুলনা : খুলনা নগরের প্রবেশদ্বারগুলোসহ ফেরি, ট্রলারঘাট এবং রূপসা সেতু দিয়ে যান ও পথচারী চলাচল বন্ধ রয়েছে। পাশাপাশি বন্ধ রয়েছে ট্রেন, লঞ্চ, দূরপাল্লাসহ আন্তজেলার রুটগুলোয় সব ধরনের যান চলাচল। অতিপ্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বাইরে বেরোচ্ছে না।

ময়মনসিংহ : ময়মনসিংহের সঙ্গে সারা দেশের সড়ক ও রেলপথে যোগাযোগব্যবস্থা বন্ধ রয়েছে। কারফিউ জারির পর থেকেই দেশের সঙ্গে বন্ধ হয়ে যায় রেল যোগাযোগ। ময়মনসিংহ রেলওয়ে জংশন স্টেশনের সুপারিনটেনডেন্ট নাজমুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। একই অবস্থা সড়কপথেও। ছাত্র আন্দোলনের পর গণপরিবহন কমবেশি চলাচল করলেও শুক্রবার দিবাগত রাত থেকে বন্ধ হয়ে যায় সব ধরনের যান চলাচল। জেলা পরিবহন মোটর মালিক সমিতির কোচ সম্পাদক বিকাশ সরকার জানান, কারফিউ যতদিন জারি থাকবে ততদিন গণপরিবহন বন্ধ থাকবে। পরবর্তীতে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।

বরিশাল : বরিশাল নগরে চোখে পড়ার মতো যানবাহন চলাচল করেনি। দু-একটি রিকশা চলাচল করছে। নগরীর ব্যস্ততম সড়কগুলো যানশূন্য থাকায় নবগ্রাম রোডে পৃথকভাবে শিশুদের ক্রিকেট খেলতে দেখা গেছে।

বগুড়া : কারফিউ চলাকালে বগুড়ায় বাস-ট্রেন বন্ধ ছিল। শহরে ছোট যান চলাচল করলেও বড় কোনো যানবাহন চোখে পড়েনি। বগুড়া রেলস্টেশনের মাস্টার সাজেদুর রহমান সাজু জানান, শনিবার বগুড়া থেকে বোনাপাড়া ও সান্তাহারগামী কোনো ট্রেন চলাচল করেনি। সব ট্রেন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। সরকারিভাবে পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত ট্রেন চলাচল বন্ধ থাকবে।

বগুড়া জেলা বাস-মিনিবাস ও কোচ মালিক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম জানান, বাস চলাচল পুরোপুরি বন্ধ ছিল। ঢাকা-বগুড়া, রংপুর সড়কে কোনো বাস চলাচল করেনি। কারফিউর পরও যারা ঘর থেকে বাইরে এসেছিলেন বিভিন্ন গন্তব্যে যেতে তাদের নানা ভোগান্তিতে পড়তে হয়েছে। আজ রবিবার পর্যন্ত কোনো বাস-মিনিবাস চলাচল করবে না। তবে সরকারি নির্দেশনা পেলে সব রোডে আবারও বাস চলাচল শুরু হবে।

ঝিনাইদহ : ঝিনাইদহ শহরে সীমিত আকারে রিকশা-অটোরিকশা চললেও দূরপাল্লার গাড়িসহ সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

যশোর : সীমিতসংখ্যক রিকশা, ইজিবাইক চলাচল করেছে। তবে যশোর থেকে ২১ রুটের কোনোটিতেই যাত্রীবাহী বাস চলাচল করেনি। বন্ধ ছিল পণ্যবাহী ট্রাক, পিকআপ চলাচল। কেবল খাদ্য ও জরুরি সেবায় নিয়োজিত কিছু গাড়ি চলতে দেখা গেছে।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর