রবিবার, ২১ জুলাই, ২০২৪ ০০:০০ টা

কারফিউতে গ্যাস-বিদ্যুতের প্রি-পেইড মিটার রিচার্জে ভোগান্তি

নিজস্ব প্রতিবেদক

চলমান সংঘাতময় পরিস্থিতি ও দেশজুড়ে কারফিউ জারি করায় বিভিন্ন জরুরি সেবার মধ্যে বিদ্যুতের প্রি-পেইড মিটারের গ্রাহকরা ভোগান্তিতে পড়েছেন। যেসব গ্রাহকের মিটারের রিচার্জ ফুরিয়ে এসেছে ইন্টারনেট না থাকায় তারা নিজেরা বিকাশে বা অন্য মাধ্যমগুলোতে প্রি-পেইড রিচার্জ করতে পারছেন না। আবার শুক্র ও শনিবার ব্যাংক বন্ধ থাকায় তারা কিছুটা দুশ্চিন্তায় আছেন। এই অবস্থায় বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো গ্রাহকদের ভোগান্তি কমাতে ইমারজেন্সি ব্যালান্স লোন চালু করেছেন। সংশ্লিষ্টরা বাংলাদেশ প্রতিদিনকে জানান, শুক্র ও শনিবার ফ্রেন্ডলি আওয়ার হওয়ায় রবিবার পর্যন্ত যাদের রিচার্জ শেষের পথে তাদের বিদ্যুৎ যাবে না। তবে যে গ্রাহকদের টাকা শেষ হয়ে এসেছে তাদের অনেকেই এখন চিন্তিত। উত্তরার এক বেসরকারি ব্যাংক কর্মকর্তা বলেন, আমার রিচার্জ শেষের পথে কিন্তু আমি কোনোভাবেই পুনরায় রিচার্জ করতে পারছি না। বিদ্যুৎ যে কোনো মুহূর্তে চলে যেতে পারে এই আশঙ্কায় আছি। ডিপিডিসির আইসিটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা রবিউল হাসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, রাজধানীতে আমাদের ৩৬টি এনওসিএস অফিস আছে, এর সঙ্গে আমাদের সার্ভারগুলো যুক্ত। এই দুর্যোগকালীন সময়ে গ্রাহকের ইন্টারনেট না থাকায় মোবাইলে প্রি-পেইড মিটার রিচার্জ করতে পারছেন না। তারা যদি এই অফিসগুলোতে আসেন তাহলে গ্রাহকদের জন্য ইমারজেন্সি ব্যালান্সের মাধ্যমে লোনের ব্যবস্থা করে দেওয়া হবে। এজন্য সিঙ্গেল ফেজের জন্য ১ হাজার টাকা আর থ্রি ফেজের জন্য ২ হাজার টাকা পাবেন। গ্রাহকদের এখন এই টাকা দিয়ে দেওয়া হচ্ছে পরে পরিস্থিতি স্বাভাবিক হলে এই টাকা তারা পরিশোধ করতে পারবেন।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকায় বিদ্যুৎ বিতরণ কোম্পানি ডেসকোর গ্রাহকরা ফোনে কিংবা সংস্থাটির কার্যালয়ে গিয়ে তাদের প্রি-পেইড মিটার রিচার্জ করতে পারবেন। ডেসকোর গ্রাহকরা ইউএসএসডির মাধ্যমে রকেটে *৩২২# ডায়াল করে প্রি-পেইড মিটার চার্জ করতে পারবেন। আর রাজধানীর অপর বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্ঠান ডিপিডিসির গ্রাহকরা কলসেন্টার ১৬১১৬ কল করে অথবা কন্ট্রোল রুমে যোগাযোগ করে ইমারজেন্সি ব্যালান্সের টোকেন নিতে পারবেন। এ ছাড়া বিকাশের *২৪৭# আর রকেটে *৩২২# ডায়াল করে রিচার্জ করতে পারবেন।

পিডিবির প্রি-পেইড মিটারের গ্রাহকরা ইন্টারনেট বন্ধ থাকায় ইউএসএসডি-এর মাধ্যমে প্রি-পেইড মিটার রিচার্জ করতে পারবেন। এজন্য গ্রামীণ ফোনে *৭৭৭#, বিকাশে *২৪৭#, নগদে *১৬৭# আর ইউপে-তে *২৬৮# নম্বরে ডায়াল করতে পারবেন।

তবে বিদ্যুতের প্রি-পেইড মিটারের জন্য রিচার্জ করার জন্য বিকল্প ব্যবস্থা চালু করা হলেও গ্যাসের প্রি-পেইড মিটারের জন্য সংশ্লিষ্ট সংস্থা থেকে এখনো কোনো ব্যবস্থা নেওয়ার কথা জানা যায়নি। মিরপুর-১৪ নম্বরের এক বেসরকারি চাকরিজীবী সজীব হাসান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, দু-এক দিনের মধ্যে আমার গ্যাসের প্রি-পেইড মিটার চার্জ করা না গেলে বাসায় চুলা জ্বালানো যাবে না। দেশের বর্তমান পরিস্থিতির কারণে আশপাশের হোটেল-রেস্টুরেন্টও বন্ধ। সমস্যার সমাধান না হলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।

সর্বশেষ খবর